মঙ্গলবার, ১২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

নির্বাচনে জিততে ভিন্ন কৌশল বিএনপির

ভোটারদের কেন্দ্রমুখী করতে তৎপরতা

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি নির্বাচনে জিততে চায় বিএনপি। নির্বাচন সামনে রেখে শীর্ষ নেতাদের মধ্যে বিভক্ত দূর করে নেতা-কর্মীদের উজ্জীবিত করতে যারপরনাই চেষ্টা চালিয়ে যাচ্ছেন সংশ্লিষ্টরা। বিএনপি মনোনীত মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের পক্ষে নির্বাচনী মাঠ গোছাতে রয়েছেন বেশ-কয়েকজন কেন্দ্রীয় নেতা। পাশাপাশি আওয়ামী লীগের ‘দ্বন্দ্বকে’ কাজে লাগাতে চায় বিএনপি। বিএনপি নেতাদের দাবি- ভোটারদের কেন্দ্রমুখী করতে পারলে নির্বাচনের চ্যালেঞ্জে জিতবে বিএনপি। বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম বলেন, ‘বিভক্তি ভুলে ঐক্যবদ্ধভাবে নির্বাচনী চ্যালেঞ্জ মোকাবিলা করবে বিএনপি। জাতীয় ও স্থানীয় পর্যায়ের শীর্ষ নেতাদের সমন্বয়ে নির্বাচনী মাঠ গোছাতে কাজ চলছে। শিগগির কেন্দ্রীয় নেতারাও বিএনপি মনোনীত প্রার্থীদের পক্ষে কাজ করতে মাঠে নামবে।’ বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন বলেন, ‘নির্বাচনে কাউন্সিলর পদে বিএনপিতে বিদ্রোহী প্রার্থী নেই। নেই মাঠ পর্যায়ে কোনো বিভক্ত। মেয়র ও কাউন্সিলর প্রার্থী যৌথভাবে ওয়ার্ড পর্যায়ে কাজ করবে। সুষ্ঠু নির্বাচন হলেই সিটি নির্বাচনে জিতবে বিএনপি।’

জানা যায়, চট্টগ্রাম সিটি নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপির মেয়র পদে একক প্রার্থী রয়েছে।

 তবে ওয়ার্ড পর্যায়ে আওয়ামী লীগের চিত্র একেবারেই ভিন্ন। প্রায় ওয়ার্ডেই আওয়ামী লীগ একাধিক বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী রয়েছে। আওয়ামী লীগের কোন্দল কাজে লাগিয়েই মূলত নির্বাচনী বৈতরণী পার হতে চাইছে বিএনপি। পাশাপাশি বিএনপি নিজেদের মধ্যে বিভক্তি দূর করতেও কাজ করছে কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা। এরই মধ্যে বিভিন্ন পর্যায়ের একাধিকবার  বৈঠকে বসেন। ফলপ্রসূ আলোচনার পর বিভক্ত দূর করে বিএনপি মনোনীত মেয়র ও কাউন্সিলর প্রার্থীর পক্ষে প্রচারণায়ও নেমেছেন স্থানীয় নেতারা। এরপর প্রচারণায় স্থানীয়দের পাশাপাশি কেন্দ্রীয় নেতারাও অংশ নিচ্ছেন। আগামী দুয়েকদিনের মধ্যেই কেন্দ্রীয় নেতারা বিএনপি প্রার্থীর পক্ষে প্রচারণায় নামবেন। একই সঙ্গে ভোটারদের কেন্দ্রমুখী করতেও কাজ করছে বিএনপি।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক বিএনপি নেতা বলেন, নির্বাচনী প্রচারণায় আওয়ামী লীগের ব্যর্থতার দিক জনগণের কাছে তুলে ধরার পাশাপাশি করোনাকালের ডা. শাহাদাত ও কাউন্সিলর প্রার্থীদের তৎপরতা তুলে ধরা হচ্ছে। করোনাকালের তৎপরতা পুঁজি করেই নির্বাচনী মাঠে প্রচারণা চালাচ্ছে বিএনপি মনোনীত মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর