মঙ্গলবার, ১২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

রাজশাহীতে ৬৯২ ভূমিহীন দরিদ্র পরিবার পাচ্ছে বাড়ি

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে ৬৯২ ভূমিহীন দরিদ্র পরিবার পাচ্ছে বাড়ি

রাজশাহীর ভূমিহীন দরিদ্র পরিবারের কাছে হস্তান্তরের অপেক্ষায় প্রস্তুত ৬৯২ বাড়ি। আগামী ২০ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এসব বাড়ি হস্তান্তর করবেন -বাংলাদেশ প্রতিদিন

রাজশাহী জেলায় ভূমিহীন দরিদ্র পরিবারের মাঝে জমিসহ ৬৯২টি বাড়ি হস্তান্তর করা হবে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সরকার এ উদ্যোগ গ্রহণ করেছে। রাজশাহী জেলায় এ প্রকল্পে ব্যয় হচ্ছে প্রায় ১২ কোটি টাকা। নয় উপজেলায় ভূমিহীন দরিদ্র পরিবারের মাঝে এ বাড়িগুলো হস্তান্তর করা হবে। এরই মধ্যে বাড়ি নির্মাণের অধিকাংশ কাজ শেষ হয়েছে। ২০ জানুয়ারি প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে সংশ্লিষ্ট দরিদ্র পরিবারগুলোর মাঝে বাড়িগুলো হস্তান্তর করবেন। জেলা প্রশাসনের তথ্যমতে খাসজমির প্রাপ্যতার ওপর ভিত্তি করে সংশ্লিষ্ট উপজেলায় এ বাড়িগুলো নির্মাণ করা হচ্ছে।

 ২ শতক জায়গার ওপর সরকারিভাবে নির্মিত প্রতিটি বাড়িতে থাকছে দুটি ঘর, একটি রান্নাঘর, একটি বাথরুম, একটি টয়লেট। ইটের দেয়াল ও টিনের চালা দিয়ে নির্মিত বাড়িগুলোয় থাকছে স্বাস্থ্যসম্মত পরিবেশ। প্রতিটি বাড়ি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা।

বাড়িগুলো নির্মাণে সার্বিক তদারকি করছেন উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি), প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাসহ সংশ্লিষ্ট উপজেলা ও ইউপি চেয়ারম্যানরা। ঠিকাদারদের মাধ্যমে বাড়ি নির্মাণের কাজ না করিয়ে স্থানীয় প্রশাসনের তদারকিতে ও ব্যবস্থাপনায় নির্মাণ করা হচ্ছে।

রাজশাহীতে নির্মাণাধীন ৬৯২টি বাড়ির মধ্যে পবা উপজেলায় ৪৭, মোহনপুরে ১৬, দুর্গাপুরে ৩২, পুঠিয়ায় ৫৪, বাঘায় ১৬, চারঘাটে ১৫, বাগমারায় ১৭৫, তানোরে ৫৭ ও গোদাগাড়ীতে ২৮০টি দেওয়া হবে।

বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিন রেজা জানান, সরকার জমিসহ বাড়ি নির্মাণ করে দিচ্ছে। উপজেলায় খাসজমির প্রাপ্যতার ওপর ভিত্তি করে বাড়িগুলো নির্মাণ করা হচ্ছে। বাঘায় খাসজমি কম ছিল। যে কারণে এখানে চাইলেও বেশি বাড়ি করা সম্ভব হয়নি।

তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুশান্ত কুমার মাহাতো বলেন, ‘ইতিমধ্যে ঘরগুলো নির্মাণের কাজ শেষ হয়েছে। প্রায় ৫০টি ঘরে টিন বসানো হয়েছে। এ ছাড়া কিছু ঘরে টিন বসানো ও রঙের কাজ বাকি আছে। আশা করি দ্রুত ঘরগুলোর কাজ শেষ করতে পারব।’

রাজশাহীর দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের ত্রাণ ও পুনর্বাসন বিভাগের পরিচালক আমিনুল হক জানান, বাড়িগুলোর নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে। এখন শুধু টিন লাগানো বা রঙের কাজ বাকি। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০ জানুয়ারি বাড়িগুলো আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপকারভোগী পরিবারগুলোর মাঝে হস্তান্তর করবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর