মঙ্গলবার, ১২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
কবি বাসিতের মৃত্যু

দুই মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন দেওয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেট সিটি করপোরেশনের (সিসিক) নির্মিতব্য একটি অরক্ষিত ড্রেনে পড়ে কবি আবদুল বাসিত মোহাম্মদের মৃত্যুর ঘটনা তদন্তে রুল জারি করেছে হাই কোর্ট। তদন্ত করে দুই মাসের মধ্যে প্রতিবেদন দিতে হাই কোর্ট নির্দেশ দিয়েছে সিলেটের জেলা প্রশাসককে। একটি রিটের পরিপ্রেক্ষিতে গতকাল হাই কোর্ট থেকে এ নির্দেশনা আসে। জানা গেছে, জনস্বার্থে সিলেট মহানগর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক হাই কোর্টের আইনজীবী গোলাম সোবহান চৌধুরী কবি বাসিত মোহাম্মদের মৃত্যু নিয়ে রিট দায়ের করেন। গতকাল হাই কোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চে রিটের শুনানি হয়। রিটকারীর পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী অনিক আর হক, সৈয়দ ফজলে ইলাহী ও আনিছ আহমদ।

 রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার। রিটে কবি বাসিত মোহাম্মদের মৃত্যুর ঘটনায় সিসিকের নির্মাণ ও উন্নয়ন কাজে জননিরাপত্তা নিশ্চিতকরণের ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তাঁর মৃত্যুর জন্য সিটি করপোরেশন দায়ী থাকার বিষয়টি তদন্তের নির্দেশ, সিসিকের চলমান নির্মাণ ও উন্নয়নকাজে জননিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশনা এবং নিহতের পরিবারকে ২ কোটি টাকা ক্ষতিপূরণ আদেশ প্রার্থনা করা হয়েছিল। তবে হাই কোর্টের ওই বেঞ্চ শুনানি শেষে দুর্ঘটনার বিষয়টি তদন্ত করতে সিলেটের জেলা প্রশাসককে নির্দেশ দেয়।

রিটকারী গোলাম সোবহান চৌধুরী বলেন, সিসিকের অপরিকল্পিত ও অনিরাপদ উন্নয়ন কাজের কারণে দুর্ভোগ পোহাতে হচ্ছে নগরবাসীকে। দায়িত্বহীন কাজ চলার কারণে কবি বাসিত মোহাম্মদ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন। তাঁর পরিবারকে ক্ষতিপূরণ দিতে ও উন্নয়ন কাজে নিরাপত্তা নিশ্চিত করতে রিট করেছিলাম। আদালত ঘটনাটি তদন্ত করতে জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছে।

উল্লেখ্য, ৭ ডিসেম্বর সিলেট মহানগরের আম্বরখানায় সিসিকের নির্মাণাধীন অরক্ষিত ড্রেনে পড়ে পেটে রড ঢুকে যায় প্রবীণ কবি বাসিত মোহাম্মদের (৬৫)। গুরুতর অবস্থায় তাঁকে ওসমানী মেডিকেল কলেজ হাসপতালে ভর্তি করা হয়। ১০ ডিসেম্বর তিনি সেখানে মারা যান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর