মঙ্গলবার, ১২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

সেনা আইন অনুযায়ী জিয়ার মরণোত্তর বিচার হওয়া উচিত

-নানক

নিজস্ব প্রতিবেদক

এ দেশের গণতন্ত্র ও সব শৃঙ্খল ধ্বংস করে দিয়েছে জেনারেল জিয়াউর রহমান। তাই সেনা আইন অনুযায়ী জিয়ার মরণোত্তর বিচার হওয়া উচিত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক। তিনি বলেন, আর্মির চিফ হয়ে জেনারেল জিয়াউর রহমান সেনাবাহিনীর কোন রুলসে দল গঠন করলেন? এ দেশের নির্বাচন ও নির্বাচনব্যবস্থা ধ্বংস করে গিয়েছিল বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে গতকাল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল রঞ্জন গুহর সভাপতিত্বে সভা সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক আফজাল রহমান বাবু।

সভায় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান, যুগ্মসাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমসহ স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় ও ঢাকা মহানগরীর নেতা-কর্মীরা অংশগ্রহণ করেন।

নানক বলেন, ৫০ বছর আগে বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিলেন তাঁর কন্যা শেখ হাসিনা একে একে তা বাস্তবায়ন করেছেন। শেখ হাসিনা আছেন বলেই আজ বাংলাদেশের মানুষ নির্বিঘ্নে ঘুমাতে পারে। সে আস্থা রয়েছে বলেই জনতার রায়ে তিনি চতুর্থবারের মতো রাষ্ট্রীয় ক্ষমতায়। বাংলাদেশ যখন উন্নয়নের মাধ্যমে শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে তখন দেশের একটি রাজনৈতিক দল বিএনপি তা দেখতে পায় না। তাদের সময় দেশের সংবিধান, প্রশাসন, নির্বাচনব্যবস্থা সবকিছুই ধ্বংস হয়ে গিয়েছিল। তাই তারা উন্নয়ন দেখতে পায় না।

সভায় দলের আরেক প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান বলেন, বঙ্গবন্ধুর সোনার ছেলে হিসেবে আমাদের সবারই শপথ নেওয়া উচিত আমরা নিজেরাই দুর্নীতিমুক্ত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দুর্নীতিমুক্ত দেশ উপহার দেব। যারা বঙ্গবন্ধুর ভাস্কর্যের বিরোধিতা করছেন তাদের লক্ষ্য কিন্তু বঙ্গবন্ধুর ভাস্কর্য ছিল না, তাদের মূল লক্ষ্য ছিল এ ভাস্কর্য ইস্যুকে কেন্দ্র করে শেখ হাসিনা সরকারের পতন ঘটানো। এজন্য লন্ডন থেকে তারেক জিয়া অর্থ পাঠিয়েছন বলেও দাবি করেন তিনি।

সভায় আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, অনেকেই সেদিন ভেবেছিলেন বঙ্গবন্ধু ফিরে আসবেন না। কিন্তু বঙ্গবন্ধু ফিরে আসার পর তাঁর দূরদর্শিতার কারণে মাত্র তিন মাসের মধ্যে ভারতের সৈন্য প্রত্যাহৃত হয়। বঙ্গবন্ধু যখন এ দেশকে পুনর্গঠনের মাধ্যমে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন তখন স্বাধীনতাবিরোধী শক্তি তাঁকে নির্মমভাবে হত্যা করে। এখন শেখ হাসিনার নেতৃত্বে দেশ আবার ঘুরে দাঁড়িয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর