বুধবার, ১৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

মাঠে মেয়র প্রার্থী আছে কাউন্সিলর প্রার্থী নেই

চসিক নির্বাচনে পাঁচ রাজনৈতিক দল

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি নির্বাচনের মাঠে মেয়র প্রার্থী থাকলেও সংরক্ষিত ও সাধারণ কাউন্সিলর পদে প্রার্থী নেই পাঁচ রাজনৈতিক দলের। এই পাঁচ রাজনৈতিক দলের মেয়র প্রার্থীর পক্ষে নেতা-কর্মীরা মাঠে কাজ করছেন। নির্বাচন সংশ্লিষ্ট অনেকেই মন্তব্য করছেন, বড় দলের মেয়র প্রার্থী ও কাউন্সিলর প্রার্থীদের পক্ষে নানা কৌশলী মাঠে থাকার জন্য ‘ডামি’ হিসেবেই প্রার্থী হয়েছেন। তাছাড়া ওয়ার্ড পর্যায়ে সাংগঠনিক ভিত্তিও নেই। সে কারণে ওয়ার্ড পর্যায়ে কাউন্সিলর প্রার্থী দেওয়া হয়নি। তবে এসব অভিযোগ মিথ্যা বলে দাবি করে ছোট দলের মেয়র প্রার্থীরা বলছেন, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন এবং সাধারণ ভোটাররা কেন্দ্রে ভোট দিতে পারলে মেয়র নির্বাচিত হবেন। নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, চসিক নির্বাচনে ছোট পাঁচ রাজনৈতিক দলের শুধু মেয়র প্রার্থীদের মধ্যে রয়েছেন বাংলাদেশ ইসলামিক ফ্রন্টের এম এ মতিন (মোমবাতি), ন্যাশনাল পিপলস পার্টির আবুল মনজুর (আম প্রতীক), ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের ওয়াহেদ মুরাদ (চেয়ার প্রতীক), ইসলামী আন্দোলন বাংলাদেশের জান্নাতুল ইসলাম (হাতপাখা) এবং স্বতন্ত্র প্রার্র্থী খোকন চৌধুরী। তাছাড়া নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের প্রার্থী রয়েছেন নগর আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী, ধানের শীর্ষ নিয়ে বিএনপি থেকে নির্বাচন করছেন নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন। এবার চসিকের নির্বাচনে মেয়র প্রার্থীসহ ২২৬ জন নির্বাচনে অংশগ্রহণ করছেন। এদের মধ্যে মেয়র পদে সাতজন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৫৩ জন এবং সাধারণ কাউন্সিলর পদে (পুরুষ) ১৭২ জন কাউন্সিলর প্রার্থী অংশগ্রহণ করছেন। চট্টগ্রাম মহানগর যুবলীগের যুগ্ম-আহ্বায়ক ফরিদ ও মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী নির্বাচনী সেলের প্রধান সমন্বয়কারী মাহমুদ বলেন, প্রতিটি দলের এক একটা কৌশল থাকে। নানা কৌশলে নির্বাচনের পাশাপাশি বিভিন্ন কর্মতৎপরতা চালিয়ে যান। আওয়ামী লীগ একটা বড় দল। এখানে ছোট দলগুলোর মেয়র প্রার্থী থাকলেও কাউন্সিলর পদে কোনো প্রার্থী নেই।

এসব দলের ওয়ার্ড পর্যায়ে কোনো সাংগঠনিক কমিটিও হয়তো নেই। তবে অনেক রাজনৈতিক দল নানা কৌশলী বিভিন্ন ভূমিকাও রাখেন বলে জানান তিনি।

ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের ওয়াহেদ মুরাদ (চেয়ার প্রতীক) বলেন, নগরীর প্রতিটি ওয়ার্ডে সাংগঠনিক কমিটি রয়েছে। তবে দলের নানা কৌশলগত কারণে ওয়ার্ড পর্যায়ে প্রার্থী দয়া হয়নি বলে জানান তিনি।

ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী জান্নাতুল ইসলাম বলেন, প্রতিটি ওয়ার্ডে শক্তিশালী সাংগঠনিক কমিটি রয়েছে। নেতা-কর্মীরা মাঠেও কাজ করছেন মেয়র প্রার্থীর বিষয়ে। সরকার নানা কৌশলে দলীয় প্রার্থীদের জয়ী করার জন্য একটি ছক তৈরি করে রাখে। সেটি চিহ্নিত করে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে মেয়র হব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর