শুক্রবার, ১৫ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
সংসদীয় কমিটির বৈঠক

চট্টগ্রাম বন্দরের অডিট আপত্তি নিয়ে ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম বন্দরের ২ হাজার ৭৬৪ কোটি ৬৮ লাখ ৯০ হাজার টাকার গরমিলের বিষয়ে ওঠা অডিট আপত্তির বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত ‘নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ২৭তম বৈঠকে এ ক্ষোভ প্রকাশ করা হয়। বৈঠকে চট্টগ্রাম বন্দরের আয়-ব্যয় নিয়ে ২ হাজার ৭৬৪ কোটি ৬৮ লাখ ৯০ হাজার টাকার গরমিলের কারণে ওঠা অডিট আপত্তির বিষয় নিয়ে আলোচনা হয়। উপস্থাপিত প্রতিবেদনে উল্লেখ করা হয়, চট্টগ্রাম বন্দরের শুরু থেকে এ পর্যন্ত মোট ২ হাজার ১৬৫টির বেশি অডিট আপত্তি উঠেছে। এর সঙ্গে সংশ্লিষ্ট অর্থের পরিমাণ ৪ হাজার ৯৩২ কোটি ৮৮ লাখ ৪৫ হাজার টাকা। এসব অডিটের মধ্যে ২ হাজার ৮টি নিষ্পত্তি হয়েছে। এতে টাকার পরিমাণ ছিল ২ হাজার ১৭১ কোটি ৫ লাখ ৩৭ হাজার। বাকি অনিষ্পন্ন ১৫৭ অডিট আপত্তির সংশ্লিষ্ট অর্থ ২ হাজার ৭৬৩ কোটি ৬৭ লাখ টাকা।

বৈঠকে পরবর্তী সভায় অডিট আপত্তির বিস্তারিত প্রতিবেদন উপস্থাপনের সুপারিশ করা হয়। এ সময় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ জানান, বন্দরে বর্তমানে ১ হাজার ৯৫৯টি পদ শূন্য রয়েছে। কমিটি পদোন্নতির কার্যক্রম গ্রহণ ও নতুন নিয়োগের মাধ্যমে দ্রুত শূন্যপদ পূরণের সুপারিশ করে। এ ছাড়া চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে নৌ মন্ত্রণালয়কে জলাবদ্ধতা দূরীকরণে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করে। পাশাপাশি ঢাকার বুড়িগঙ্গা ও চট্টগ্রামের কর্ণফুলী নদীর ময়লা-আবর্জনা ও পলিথিন অপসারণ করার জন্য জরুরি ভিত্তিতে ‘গ্র্যাব ড্রেজার’ সংগ্রহের সুপারিশ করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম। নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, এস এম শাহজাদা বৈঠকে অংশগ্রহণ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর