শুক্রবার, ১৫ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

চট্টগ্রাম হাসপাতালে বসানো হবে ইন্ডাস্ট্রিয়াল ওয়াশিং প্লান্ট

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে বসানো হবে ইন্ডাস্ট্রিয়াল ওয়াশিং প্লান্ট। এ প্লান্টে হাসপাতালের করোনা ওয়ার্ডসহ বিভিন্ন ওয়ার্ডে কর্মরতদের ব্যবহৃত পোশাক ও রোগীর শয্যায় ব্যবহৃত কাপড় পরিষ্কার ও জীবাণুমুক্ত করা হবে। ইতিমধ্যে এটি স্থাপনে প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ফেব্রুয়ারিতে এটি বসানোর চূড়ান্ত প্রক্রিয়া চলছে। বেসরকারি একটি প্রতিষ্ঠান এটি সরবরাহ করছে। হাসপাতালসূত্রে জানা যায়, করোনার প্রথম থেকেই চট্টগ্রামের ডেডিকেটেড হাসপাতাল ঘোষণা করা হয় ২৫০ শয্যার জেনারেল হাসপাতালকে। বর্তমানে এখানে ১৫০টি আধুনিক শয্যায় করোনা আক্রান্তদের সেবা দেওয়া হচ্ছে। কিন্তু করোনা ওয়ার্ডে কর্মরত চিকিৎসক-নার্স ও শয্যায় ব্যবহৃত বিছানার চাদর জীবাণুমুক্ত করার মতো উপযুক্ত ব্যবস্থা ছিল না। ফলে এসব কাপড় পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে সমস্যায় পড়তে হতো।

 এগুলো বাইরে থেকেই ওয়াশ করে আনতে হতো। পরিষ্কারের পরও জীবাণু থাকার শঙ্কা থেকে যেত। কিন্তু এখন ইন্ডাস্ট্রিয়াল ওয়াশিং প্লান্টে এসব কাপড় পরিষ্কার ও জীবাণুমুক্ত করা সম্ভব হবে।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথ বলেন, ‘হাসপাতালে কর্মরত এবং রোগীর কাপড় পরিষ্কার ও জীবাণুমুক্ত করাটা একটা ঝামেলার কাজ ছিল। বাইরে থেকে এ কাজ করতে হয়। বিশেষ করে বর্ষাকালে সমস্যায় পড়তে হতো। কিন্তু এখন বেসরকারি একটি প্রতিষ্ঠান এটি স্থাপন করে দিচ্ছে। প্রতিষ্ঠানটি সম্পূর্ণ ব্যয় বহন করছে। ফেব্রুয়ারিতে এটি স্থাপন করা হবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর