শুক্রবার, ১৫ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

বায়োপিক ‘বঙ্গবন্ধু’র নির্মাণ প্রাক্কালে প্রীতি সম্মিলনী

সাংস্কৃতিক প্রতিবেদক

বায়োপিক ‘বঙ্গবন্ধু’র নির্মাণ  প্রাক্কালে প্রীতি সম্মিলনী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘বঙ্গবন্ধু’। এক ক্যানভাসেই উঠে আসছে বঙ্গবন্ধুর  শৈশব, কৈশোর থেকে শুরু করে তার আন্দোলন-সংগ্রামের নানা অধ্যায়। গল্পের প্রাসঙ্গিকতায় জাতীয় চার নেতা তাজউদ্দীন আহমদ, সৈয়দ নজরুল ইসলাম, ক্যাপ্টেন মনসুর আলী ও কামারুজ্জামান চরিত্রগুলো থাকছে সিনেমার বিস্তৃত ক্যানভাসে। থাকছে তোফায়েল আহমেদের চরিত্রও। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় চলচ্চিত্রটি নির্মাণ করছেন বলিউডের খ্যাতিমান পরিচালক শ্যাম বেনেগাল। ২৫ জানুয়ারি থেকে ভারতের মুম্বাইয়ে বায়োপিকটির প্রথম লটের শুটিং শুরু হচ্ছে। আর শুটিংয়ে অংশ নিতে সিনেমার শিল্পী-কলাকুশলীরা ২০ জানুয়ারি ঢাকা থেকে মুম্বাই যাচ্ছেন। এ উপলক্ষে এক প্রীতি সম্মিলনীর আয়োজন করেছে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন। গতকাল রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের ক্রিস্টাল বলরুমে অনুষ্ঠিত এই প্রীতি সম্মিলনীতে উপস্থিত ছিলেন ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী, তার পত্নী সঙ্গীতা দোরাইস্বামী, প্রধানমন্ত্রী  শেখ হাসিনার আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বীরপ্রতীক। চলতি বছরই চলচ্চিত্রটি মুক্তি দেওয়ার ব্যাপারে বাংলাদেশ ও ভারত দুই দেশেরই পরিকল্পনা রয়েছে।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে কাল : ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’-প্রতিপাদ্যে কাল শনিবার শুরু হচ্ছে নয় দিনব্যাপী ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১। রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত এবারের উৎসব ধারাবাহিক আয়োজনের ঊনবিংশতম পর্ব। দুপুর সাড়ে ১২টায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে এবারের উৎসবের উদ্বোধন করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বিশেষ অতিথি থাকবেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হোসেন ও ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী। আরও থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। উদ্বোধন পর্ব শেষে প্রদর্শিত হবে ফ্রান্সের চলচ্চিত্র ‘স্প্রিং ব্লোসম’।

উৎসবে বাংলাদেশসহ ৭৩টি দেশের ২২৭টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এর মধ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র রয়েছে ১০৭টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্রের সংখ্যা ১২০টি। বাংলাদেশের চলচ্চিত্র থাকছে ৪১টি। জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তন, বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্স এবং সীমান্ত স্কয়ার সিনেপ্লেক্সসহ আট মিলনায়তনে প্রদর্শিত হবে চলচ্চিত্রগুলো।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর