শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

রাজশাহী নগর পুলিশের সিসি ক্যামেরায় ধরা পড়ছে অপরাধীরা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে পুলিশের জালে ত্বরিত ধরা পড়ছে অপরাধীরা। এজন্য গোটা নগরীতেই বসানো হয়েছে ক্লোজ সার্কিট ক্যামেরা। রাজনৈতিক সহিংসতা কিংবা অন্য কোনো অপরাধ ঘটিয়ে আত্মগোপনে থাকার আর সুযোগ নেই। পুলিশ কমিশনার বলেছেন, ডিজিটাল নগরী গড়ার লক্ষ্যে রাজশাহীতে এমন নিরাপত্তাবলয় গড়ে তোলা হচ্ছে যাতে মানুষের সুরক্ষা নিশ্চিত করা যায়। রাজশাহীতে একসময় রাজনৈতিক সহিংসতার হাত থেকে রক্ষা পায়নি খোদ পুলিশও। মাঠপর্যায়ের দায়িত্ব পালন করতে গিয়ে বহুবার হামলার শিকার হয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। কেউবা নিহত হয়েছেন। আবার কেউ হয়েছেন পঙ্গু। তবে এসব ঘটনায় সরাসরি জড়িতদের শনাক্ত করা কঠিন হওয়ায় ছাড় পেয়ে গেছে অনেকেই। তবে এখন আর সে অবস্থা নেই। কেবল পুলিশ নয়, সাধারণ মানুষেরও নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা নিয়েছে রাজশাহী মহানগর পুলিশ। নগরীজুড়ে বসানো হয়েছে সিসি ক্যামেরা। রাজনৈতিক সহিংসতা ছাড়াও সড়কে চুরি-ছিনতাইসহ সব ধরনের অপরাধ ধরা পড়বে এই নেটওয়ার্কে।

রাজশাহী মহানগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক জানান, ৫০০ সিসি ক্যাম্পেরা বসানোর পর এটিকে ডিজিটাল নগরী হিসেবে ঘোষণা করা হবে। নগরীর গুরুত্বপূর্ণ এলাকায় এসব সিসি ক্যামেরা বসানো হচ্ছে। অপরাধ কমাতে বাড়ানো হয়েছে প্রযুক্তির ব্যবহার। এজন্য অপারেশন কন্ট্রোল ও মনিটরিং সেন্টারকে পূর্ণাঙ্গ রূপ দেওয়ার কাজ চলছে।

এরই মধ্যে নগরীর আলুপট্টি থেকে ১৭টি সোনার বার ও ৬ লাখ টাকা  ছিনতাই এবং অলংকার মোড় এলাকায় দিনদুপুরে ৩৩ লাখ টাকা ছিনতাই নাটকের রহস্য উদঘাটিত করেছে পুলিশ। এই সাফল্য ধরা পড়েছে সিসি ক্যামেরাতেই। নগর পুলিশের অপারেশন কন্ট্রোল অ্যান্ড মনিটরিং সেন্টারের ইনচার্জ সহকারী কমিশনার উৎপল কুমার চৌধুরী জানান, কোথাও কোন ঘটনা ঘটছে এই নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়। সংশ্লিষ্ট থানা ত্বরিত ব্যবস্থা গ্রহণ করে। ফলে অপরাধীরা সহজেই পুলিশের জালে চলে আসছে। এই সেন্টারে নগরীর বিভিন্ন স্পটের এক মাসের ফুটেজ সংরক্ষিত থাকবে বলেও জানান তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর