রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

বহিষ্কারাদেশ প্রত্যাহার দাবি খুবি শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) দুই শিক্ষার্থীকে বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। গতকাল দুপুরে খুলনা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান। এতে লিখিত বক্তব্য পাঠ করেন শিক্ষার্থী মোহাম্মদ মোবারক হোসেন নোমান। এ সময় জানানো হয়, ক্যাম্পাসে দুজন অধ্যাপকের পথ আটকানো ও গুরুতর অসদাচরণের অভিযোগে বাংলা ডিসিপ্লিনের মোহাম্মদ মোবারক হোসেন নোমান (’১৮ ব্যাচ) এক বছর এবং ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের ইমামুল ইসলামকে (’১৭ ব্যাচ) দুই বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। গত ১৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক পরিচালক ও শৃঙ্খলা বোর্ডের সদস্য সচিব প্রফেসর মো. শরীফ হাসান লিমন বিজ্ঞপ্তিতে জানায়, তদন্ত ও একাডেমিক কার্যক্রমে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় ওই দুই শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেওয়া হয়েছে। তবে সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা জানায়, আন্দোলনে যুক্ত থাকার কারণে তাদের বহিষ্কার করা হয়েছে।

ওই পাঁচ দফা দাবির মধ্যে ছিল বেতন কমানো, আবাসন ব্যবস্থা নিশ্চিতকরণ, চিকিৎসা ব্যবস্থা উন্নত করা, অগ্রাধিকারের ভিত্তিতে অবকাঠামো নির্মাণ ও ছাত্রবিষয়ক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করা।

২০১৯ সালের ১৩ নভেম্বর শিক্ষার্থীরা পাঁচ দফা দাবি সংক্রান্ত স্মারকলিপি ছাত্রবিষয়ক পরিচালকের মাধ্যমে উপাচার্যের কাছে পেশ করে। তাতেও কোনো সমাধান না পেয়ে ২০২০ সালের জানুয়ারিতে শান্তিপূর্ণ আন্দোলনে নামে শিক্ষার্থীরা। এরপর ১৬ ফেব্রুয়ারি ক্যাম্পাসে আন্দোলন চলাকালে ওই দুই অধ্যাপকের পথ আটকানোর ঘটনা ঘটে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর