মঙ্গলবার, ১৯ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

চাকরি দেওয়ার নামে প্রতারণা চার নারীসহ আটক ১১

স্বরাষ্ট্রের ভুয়া কর্মচারী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

চাকরি দেওয়ার কথা বলে প্রতারণার দায়ে ১১ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। গ্রেফতার ব্যক্তিরা হলেন- ফাহিম রহমান, রবিউল, সাব্বির হোসেন, সবুজ মিয়া, সাব্বির, হারুন মিয়া, হিমেল মিয়া, সোনিয়া আক্তার, মৌসুমী, ফারজানা আক্তার ও রোকেয়া আক্তার। তাদের কাছ থেকে পাঁচটি আইডি কার্ড, ২০টি অঙ্গীকার নামা, ১৯টি ভেরিফিকেশন ফরম, ২২টি ট্রেনিংয়ের জন্য আবেদন ফরম ও ২৫টি জীবনবৃত্তান্ত উদ্ধার করেছে র‌্যাব। এ ছাড়া ২০ জন ভুক্তভোগীকে সেখান থেকে উদ্ধার করা হয়েছে। র‌্যাব জানায়, রবিবার বিকাল ৪টার দিকে ঢাকার আশুলিয়া এলাকার ‘মীম ফোর্স গার্ড লিমিটেড’ নামের কোম্পানিতে অভিযান চালায় র‌্যাব-৪। চাকরি দেওয়ার নামে প্রতারণা করে অর্থ হাতিয়ে নেওয়ার প্রমাণ পাওয়া যায়। পরে সেখান থেকে এ চক্রের সঙ্গে জড়িত ১১ জনকে গ্রেফতার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার ব্যক্তিদের দেওয়া তথ্যের বরাত দিয়ে র‌্যাব-৪-এর উপ-অধিনায়ক মেজর কামরুল ইসলাম বলেন, রাজধানীসহ ঢাকা জেলার বিভিন্ন এলাকায় অফিস ভাড়া করে নানা নামে প্রতিষ্ঠান খোলে তারা। এভাবে তারা কখনো সিকিউরিটি গার্ড নেওয়ার বিজ্ঞাপন দেয়, কখনো অন্য পেশায় লোক নিয়োগের বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা করে। তাদের বিজ্ঞাপন দেখে দেশের বিভিন্ন স্থান থেকে বেকার, অর্ধশিক্ষিত অসচ্ছল তরুণ-তরুণীরা আবেদন করে। এরপর প্রতারকরা মৌখিক পরীক্ষা নিয়ে নিয়োগপত্র দেয় তাদের। তারা চাকরির জন্য জামানাত নেয়। ভেরিফিকেশনের নামেও টাকা নেয় তারা। এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মচারী পরিচয়ে প্রতারণার অভিযোগে দুই ভাইকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) গুলশান বিভাগ। তারা হলেন দীন ইসলাম ও নুরুল ইসলাম। ১৪ জানুয়ারি রাজধানীর খিলক্ষেত থেকে তাদের গ্রেফতার করা হয়।

ডিবি পুলিশ জানায়, গ্রেফতার দুই ভাইয়ের মধ্যে দীন ইসলাম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর হিসেবে চাকরি করেন পরিচয় দেন। গ্রেফতারের সময় তাদের কাছ থেকে ইংরেজিতে হোম মিনিস্ট্রি লেখা আইডি কার্ড, অতিরিক্ত সচিবের স্বাক্ষর করা অফিস সহকারী চুক্তিভিক্তিক নিয়োগপত্র, উপসচিবের স্বাক্ষর করা প্রত্যয়নপত্র, পিএমওর ফিল্ড অফিসার নিয়োগের প্রবেশপত্র, বিভিন্ন মন্ত্রণালয়ের চারটি সিল, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ডায়েরি, পুলিশের মনোগ্রামসংবলিত নেভি ব্লু রঙের ব্যাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের প্যাড জব্দ করা হয়েছে। একই সঙ্গে তাদের কাছে ২ হাজার পিস ইয়াবা পাওয়া যায়।

গতকাল ডিবি গুলশান বিভাগের উপ-কমিশনার (ডিসি) মশিউর রহমান জানান, ওই দুজন স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও দুদকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নাম ও পদবি ব্যবহার করে বিভিন্ন জনকে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে কয়েক লাখ টাকা হাতিয়ে নিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর