বুধবার, ২০ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

চার আন্তজেলা বাস টার্মিনালে যানজট কমবে : তাপস

নিজস্ব প্রতিবেদক

চারটি আন্তজেলা বাস টার্মিনাল নির্মাণ করলে ঢাকা থেকে বাসের চাপ কমে যাবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। গতকাল দুপুর পৌনে ২টার দিকে বাস রুট  রেশনালাইজেশনের ১৫তম সভা শেষে ব্রিফিংকালে তিনি এ কথা জানান।

তাপস বলেন, বাস টার্মিনাগুলো নির্মাণে প্রাথমিকভাবে ১০টি স্থান নির্বাচন করা হয়েছিল। এগুলো সরেজমিনে আমরা পরিদর্শন করেছি। উত্তরের জেলার বাসগুলোর জন্য বিরুলিয়ায় একটি আন্তজেলা বাস টার্মিনাল নির্মাণ করা হবে।  হেমায়েতপুরে আরেকটি জায়গা নির্ধারণ করেছি বাস টার্মিনালের জন্য। এছাড়া ঢাকা দক্ষিণ সিটির জন্য কেরানীগঞ্জের বাঘাইর ও কাঁচপুরের উত্তরে আরও দুটি টার্মিনাল নির্মাণ করা হবে। এ চারটি জায়গায় আন্তজেলা বাস টার্মিনাল নির্মাণ হলে ঢাকা শহর থেকে বাসের চাপ কমে যাবে।

সায়েদাবাদ ও গাবতলী টার্মিনালকে আমরা সিটি টার্মিনাল হিসেবে ব্যবহার করতে পারবো। বাকি চারটি টার্মিনাল ঢাকামুখী যানবাহনগুলোর জন্য ব্যবহার করতে পারবো। প্রাথমিকভাবে এ সিদ্ধান্ত চূড়ান্ত করেছি। আমরা আমাদের সিদ্ধান্ত মন্ত্রী বরাবর সড়ক পরিবহন মন্ত্রণালয়ে পাঠিয়ে দেব। আশা করি অনতিবিলম্বে তারা কাজ শুরু করলে আমরা অনেক দূর এগিয়ে যেতে পারবো।  

এ সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, বাস মালিকদের সঙ্গে কথা বলে আমরা ঢাকা টু মতিঝিল রুট আরেকটু বর্ধিত করার সিদ্ধান্ত নিয়েছি। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ৩৪টি জায়গা নির্ধারণ করা হয়েছিল বাস-বে হবে ও বাস স্টপেজ নির্মানে। যেহেতু এখন রুট কাঁচপুর পর্যন্ত বাড়ানো হচ্ছে, তাই আরও কিছু স্থান বাড়বে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর