শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

পুরনো প্রতিশ্রুতিতেই ঘুরপাক খাচ্ছেন মেয়র প্রার্থীরা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে মেয়র প্রার্থীরা পুরনো প্রতিশ্রুতি নিয়েই ঘুরপাক খাচ্ছেন। ভোটারদের কাছে টানার মতো আকর্ষণীয় কোনো প্রতিশ্রুতি শোনা যাচ্ছে না। ফলে  নগরবাসীর কাছে প্রার্থীদের প্রতিশ্রুতি আবেদন হারাচ্ছে। সচেতন ভোটারদের অভিযোগ, চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানী বলা হলেও নানা দিক থেকে তা অবহেলিত। এখানে নেই কোনো বাণিজ্যিক ব্যাংকের প্রধান কার্যালয়, আমদানি-রপ্তানির অনুমোদন এখনো ঢাকাকেন্দ্রিক, চট্টগ্রামে উৎপাদিত খাদ্যপণ্যের অনুমোদন নিতে হয় বিএসটিআই ঢাকা অফিস থেকে, চট্টগ্রামে নেই কোনো বিশেষায়িত হাসপাতাল, চট্টগ্রাম বন্দর ও কাস্টমস রাজস্ব আদায়ে গুরুত্বপূর্ণ অবদান রাখলেও অবহেলিত থাকছে চট্টগ্রাম। চসিক নির্বাচনে মেয়র প্রার্থীদের এসব বিষয়ে জোরালো কোনো বক্তব্য শোনা যায় না। জানা যায়, এবারের চসিক নির্বাচনে মেয়র পদে সাতজন প্রার্থী মাঠে আছেন। এর মধ্যে আওয়ামী লীগের রেজাউল করিম চৌধুরী, বিএনপির ডা. শাহাদাত হোসেন, ইসলামিক ফ্রন্টের মুহাম্মদ ওয়াহেদ মুরাদ,  ইসলামী ফ্রন্টের এম এ মতিন, ইসলামী আন্দোলনের জান্নাতুল ইসলাম, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আবুল মনজুর এবং স্বতন্ত্র প্রার্থী খোকন চৌধুরী। তবে প্রচারণায় এগিয়ে আছেন আওয়ামী লীগ-বিএনপির দুই প্রার্থী।

দুই প্রার্থীই প্রতিদিন সকাল-বিকাল চষে বেড়াচ্ছেন নগরের ভোটের মাঠ। আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী নির্বাচনী প্রচারণার মাঠে ‘শান্তি-সৌহার্দ্যরে নান্দনিক নগর গড়া, খেলার মাঠ ও সংস্কৃতি কেন্দ্র প্রতিষ্ঠা, বাণিজ্যবান্ধব নিরাপদ নগর গড়া, যানজট, জলাবদ্ধতা ও দুর্নীতিমুক্ত এলাকা গড়া, হকার ও ঝুঁকিপূর্ণ পাহাড়ে বসবাসকারীদের পুনর্বাসন করার প্রতিশ্রুতি ব্যক্ত করে আসছেন। অন্যদিকে বিএনপির প্রার্থী ডা. শাহাদাত হোসেনও প্রচারণার মাঠে ‘চট্টগ্রাম নগরকে স্বাস্থ্যসম্মত শহর, ওয়াইফাই নগরী হিসেবে গড়া, পর্যটনের স্বর্গভূমি করার উদ্যোগ, পয়ঃনিষ্কাশন ও জলাবদ্ধতা নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং করোনা ও বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠার কথা প্রতিশ্রুতি দিচ্ছেন। একইভাবে অপর পাঁচ মেয়র প্রার্থীও গতানুগতিক প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছেন। 

আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী বলেন, আমরা সময়, বাস্তবতা এবং প্রয়োজনীয় বিষয়গুলো জনগণের সামনে তুলে ধরার চেষ্টা করছি। আমি বলার জন্য বলছি না, নির্বাচিত হলে পর্যায়ক্রমে প্রতিশ্রুত সব বাস্তবায়ন করার সর্বোচ্চ চেষ্টা থাকবে।’ 

বিএনপি মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন বলেন, আমাদের উদ্দেশ্য সুষ্ঠু, সুন্দর ও স্বাস্থ্যসম্মত একটি নগর প্রতিষ্ঠা করা। এ লক্ষ্যে আমরা জনগণের  সামনে আমাদের ধারণাগুলো উপস্থাপন করছি। নির্বাচিত হলে এসব বাস্তবায়নে চেষ্টা করব।

প্রসঙ্গত, আগামী ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে চসিক নির্বাচন। এবারের নির্বাচনে মেয়র পদে সাতজন ছাড়াও সাধারণ কাউন্সিলর পদে ১৭২ জন ও ১৪টি সংরক্ষিত ওয়ার্ডে ৫৭ জন প্রার্থীসহ মোট ২৩৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবার ৪১টি ওয়ার্ডেই ভোট গ্রহণ হবে ইলেকট্র্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর