শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

ব্যাংকের শেয়ারে ভর করে সূচকে উত্থান

নিজস্ব প্রতিবেদক

উত্থান দিয়ে শেষ হলো সপ্তাহের শেষ দিনের শেয়ারবাজার লেনদেন। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে মাত্র ৮ পয়েন্ট। সপ্তাহের লেনদেনে তিন দিন উত্থান হলেও আগের সপ্তাহের চেয়ে সূচকের অবস্থান নিচেই রয়ে গেছে। শেষ দিনের লেনদেনে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাতের শেয়ারের ওপর ভর করেই মূলত সূচক বেড়েছে।

ডিএসইর লেনদেনে ৩০টি ব্যাংকের মধ্যে ২২টির দর বেড়েছে। কমেছে মাত্র ২টি ব্যাংকের শেয়ারের দাম। আর্থিক খাতের ১৫টির শেয়ারের দাম বেড়েছে এবং ২টির দাম কমেছে। দিনশেষে ডিএসইর প্রধান মূল্যসূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৩৬ পয়েন্টে উঠে এসেছে। চলতি সপ্তাহের লেনদেন শুরু হয় ৫ হাজার ৯০৯ পয়েন্ট। চলতি সপ্তাহের লেনদেন শেষে সূচকের অবস্থান থেকে যা ৫৩ পয়েন্ট। শেষ দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৩২টি প্রতিষ্ঠানের দাম বেড়েছে। দাম কমেছে ১৪৩টির, ৮৫টির দাম অপরিবর্তিত রয়েছে। বেশির ভাগ প্রতিষ্ঠানের দরপতনের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও কিছুটা কমেছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ২১৩ কোটি ৪৫ লাখ টাকা। যা আগের দিন ছিল ১ হাজার ৪১৬ কোটি ৪ লাখ টাকা। টাকার পরিমাণে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রবির শেয়ার।

কোম্পানিটির ২৮১ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা  বেক্সিমকোর ১৯০ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬৭  কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স। এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সামিট পাওয়ার, বেক্সিমকো ফার্মা, সিটি ব্যাংক, লাফার্জহোলসিম, আইএফআইসি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক এবং বিডি ফাইন্যান্স। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৫৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৫৮  কোটি ৩৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৫টির এবং ৫৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর