শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

আট মঞ্চে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানে রাজধানীতে চলছে নয় দিনের ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ২০২১’।

জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, নৃত্যকলা কেন্দ্র মিলনায়তন ও নন্দনমঞ্চ, বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্স ও সীমান্ত স্কয়ার সিনেপ্লেক্স- একযোগে ঢাকার এ আট মিলনায়তনে প্রদর্শিত হচ্ছে উৎসবের ছবিগুলো।

এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোসপেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, ‘লিজেন্ডারি লিডারস হু চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’, ট্রিবিউট শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্ম ও উইমেন্স ফিল্ম মেকার- এ নয়টি বিভাগে প্রদর্শিত হচ্ছে চলচ্চিত্রগুলো।

গতকাল ছিল নয় দিনের উৎসবের ষষ্ঠ দিন। এদিন ‘সিনোম অব দ্য ওয়ার্ল্ড’ বিভাগে প্রদর্শিত হয় ইউক্রেন, ইউএসএ, বুলগেরিয়া ও স্লোভাকিয়ার যৌথ প্রযোজনার ছবি ‘স্টকিং চিরনোবাইল’। ৫৯ মিনিট দৈর্ঘ্যরে এ ছবিটির পরিচালক লারা লি। রেট্রোসপেকটিভ বিভাগে প্রদর্শিত হয় ইরানের ছবি ‘দ্য ইটারনাল কিডস’। এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হয় ‘দ্য উইমেন’। ৮৩ মিনিট দৈর্ঘ্যরে মঙ্গোলিয়ার এ ছবিটির নির্মাতা অটগোনজুরিগ বাতচুলুন। এ বিভাগে আরও প্রদর্শিত হয় মালয়েশিয়ার ছবি জ্যাকি ইয়াপ নির্মিত ‘সামটাইম সামটাইম’ ও ভারতের গিরীশ কাসাবালির ছবি ‘ক্যান নাইদার বি হিয়ার নর জার্নি’। উৎসবের ষষ্ঠ দিনের প্রতিটি প্রদর্শনীতেই ছিল দর্শকের উপচে পড়া ভিড়। স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি মিলনায়তনে ছবি দেখার জন্য ভিড় জমিয়েছেন সিনেমার অনুরাগীরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর