বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

ভোটের ওপর নির্ভর নগর আওয়ামী লীগের গন্তব্য

রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম

চসিক ভোটের আগেই চট্টগ্রামে কেন্দ্রীয় আওয়ামী লীগ দিয়েছে কড়া বার্তা। এই ভোটের ওপরই নির্ভর করছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের গন্তব্য। দলটির নির্ভরযোগ্য দায়িত্বশীলরা জানিয়েছেন, আওয়ামী লীগ ছাড়া আরও তিন সহযোগী সংগঠনের ভবিষ্যৎ নেতৃত্বের ভাগ্য সুপ্রসন্ন হচ্ছে এই ভোটেই। আবার যাদের তৎপরতা আশাহত করবে তাদের জন্য আসছে দুঃসময়। তাঁরা জানান, দলের প্রধান হিসেবে প্রতিদিনই মাঠের খোঁজখবর নিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলীয় বিভিন্ন ইউনিটের পাশাপাশি গোয়েন্দা সংস্থাগুলোর রুটিন তথ্যেও তিনি পাচ্ছেন মাঠের সব তথ্য। কেন্দ্রীয় কয়েকটি টিম কিছুদিন ধরে অবস্থান করছেন চট্টগ্রাম শহরে। কেন্দ্রের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ ছাড়াও দুই সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন এবং এস এম কামাল হোসেন, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদসহ যুবলীগ স্বেচ্ছাসেবক লীগ ছাত্রলীগের তৃথক টিম মাঠে রয়েছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থীর পক্ষে। প্রেসিডিয়াম সদস্য প্রবীণ নেতা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও যুগ্ম সাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে নানাভাবে সাংগঠনিক সমন্বয় নিশ্চিত করেছেন দায়িত্বশীলরা। আওয়ামী লীগ মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরীর সঙ্গে প্রচারণায় মাঠ চষে বেড়াচ্ছেন সদ্য সাবেক মেয়র মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনসহ চট্টগ্রাম আওয়ামী লীগের শীর্ষ নেতারা। তবুও কোথাও কোথাও ওয়ার্ড পর্যায়ে কাউন্সিলর মনোনয়নের বিরোধে স্নায়ুবিক উত্তেজনা গতরাত শেষ খবর পাওয়া পর্যন্ত চুকে যাইনি। তবুও ‘সব বিভ্রান্তি ও অস্বস্তি কাটিয়ে নৌকার পক্ষেই একাট্টা হওয়া ছাড়া কোনো পথ নেই বলে মনে করেন আওয়ামী লীগের জাতীয় কার্যকরী পরিষদ সদস্য ও মহানগর সহসভাপতি নঈম উদ্দিন চৌধুরী। তাঁর মতে, মহানগর সভাপতি সাধারণ সম্পাদকের নেতৃত্বে পুরো কমিটিই মাঠে রয়েছে।

  এদিকে, কেন্দ্রীয় দায়িত্বশীলরা মনে করছেন, এবারের ভোটের কর্মতৎপরতার ওপরে ভবিষ্যতে আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের মহানগর কমিটির নেতৃত্বের ভাগ্য নির্ণিত হবে।

দলের কেন্দ্রীয় দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া পরিস্থিতি পর্যবেক্ষণ করতে ১০ দিন ধরে চট্টগ্রামে অবস্থান করছেন। তার মতে, চসিক নির্বাচনের পরপরই হবে মহানগর আওয়ামী লীগসহ তিন প্রধান সহযোগী সংগঠনের কমিটি। নিঃসন্দেহে চসিক ভোটে আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে কার কী প্রচেষ্টা সেসবের মূল্যায়ন হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর