বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
ভারতের প্রজাতন্ত্র দিবস

দিল্লির রাজপথে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর প্যারেড

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

দিল্লির রাজপথে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর প্যারেড

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর একটি সমন্বিত প্যারেড কন্টিনজেন্ট গতকাল নয়াদিল্লিতে ভারতীয় ৭২তম প্রজাতন্ত্র দিবস প্যারেডে অংশগ্রহণ করে -আইএসপিআর

ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবসে নয়াদিল্লির রাজপথে গতকাল ঐতিহাসিক মুহূর্ত সৃষ্টি হলো। এই প্রথম বাংলাদেশের তিন বাহিনীর ১২২ জওয়ান ‘শোনো একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কণ্ঠ স্বরের ধ্বনি’ তুলে ব্যান্ডের তালে তালে কুচকাওয়াজে অংশ নিল। বঙ্গবন্ধু শেখ মুজিবের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারত সরকার বাংলাদেশের সশস্ত্র বাহিনীকে দিল্লির রাজপথে মর্যাদাপূর্ণ প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে আমন্ত্রণ জানায়। এ সময় উপস্থিত ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ মন্ত্রিসভার সদস্য, বিদেশি রাষ্ট্রদূতরা এই কুচকাওয়াজ পরিদর্শন করেন। দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মোহাম্মদ ইমরান ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের পাশে দাঁড়িয়ে এই ঐতিহাসিক মুহূর্ত ক্যামেরাবন্দী করেন। ভারতের সব গণমাধ্যম এই কুচকাওয়াজে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর অংশগ্রহণকে প্রজাতন্ত্র দিবসের ঐতিহাসিক মুহূর্ত বলে মন্তব্য করে। কুচকাওয়াজে বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর কন্টিনজেন্টের নেতৃত্ব দেন লে. কর্নেল আবু মো. শাহনুর শাওন। অন্য সহকারীরা ছিলেন লে. ফারুক ইসরাক ও ফ্লাইট লেফটেন্যান্ট সিবাত রহমান। এই তিন বাহিনী ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে নির্ণায়কের ভূমিকা পালন করে। বাংলাদেশ সশস্ত্র ব্যান্ডের নেতৃত্ব দেন লে. কর্নেল বেনজীর আহমেদ।

 আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে জানায়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে গতকাল প্রথমবারের মতো বাংলাদেশ সশস্ত্র বাহিনীর একটি সমন্বিত কন্টিনজেন্ট (মার্চিং ব্যান্ডসহ) ভারতের প্রজাতন্ত্র দিবস প্যারেডে অংশ নিয়েছে। আগামী ৩০ জানুয়ারি সমন্বিত কন্টিনজেন্টটি দেশে ফিরে আসবে।

সর্বশেষ খবর