বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আভাস প্রতিমন্ত্রীর

মার্চে ঢাবির হল খোলার সুপারিশ

নিজস্ব ও বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, আগামী ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হতে পারে। প্রধানমন্ত্রীর নির্দেশনা পেলে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়া হবে। স্বাস্থ্যবিধি মেনে একাধিক শিফটে শিক্ষার্থীদের ক্লাস নেওয়া হবে। গতকাল সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। প্রতিমন্ত্রী বলেন, স্কুল খোলার ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন করে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে ক্লাস নেওয়ার উপযোগী করে তুলতে বলা হয়েছে। বিদ্যালয় খোলার পর পঞ্চম শ্রেণিকে বেশি গুরুত্ব দেওয়া হবে।  তিনি আরও বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলা হলেও আগের মতো একসঙ্গে সবার ক্লাস নেওয়া হবে না। একাধিক শিফট করে প্রথম থেকে পঞ্চম শ্রেণির ক্লাস নেওয়া হবে। সেক্ষেত্রে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। বাকি ক্লাসগুলো সপ্তাহে একদিন করে নিতে নির্দেশনা দেওয়া হবে।

এদিকে দীর্ঘদিন বন্ধ থাকার পর মার্চের প্রথম সপ্তাহ থেকে ¯œাতক ও ¯œাতকোত্তর শিক্ষার্থীদের জন্য আংশিকভাবে হল খুলে দেওয়ার সুপারিশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি। গতকাল উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে কমিটির এক  সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। অগ্রাধিকার ভিত্তিতে পরীক্ষা গ্রহণের জন্য ¯œাতকোত্তর ও ¯œাতক শেষ বর্ষের শিক্ষার্থীদের জন্য আংশিকভাবে হল খুলে দেওয়ার সুপারিশ করা হয়েছে। ৩১ জানুয়ারি একাডেমিক কাউন্সিলের সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া বলেন, মাস্টার্সের আবাসিক পরীক্ষার্থীদের আগে হলে তোলা হবে। পরীক্ষা শেষে তারা চলে গেলে পর্যায়ক্রমে অনার্স শেষ বর্ষের পরীক্ষার্থীরা হলে উঠবে। এর মধ্যে হল পরিষ্কার করার দায়িত্ব দেওয়া হয়েছে। সীমিত আকারে মেস বা ক্যান্টিনে লোকবল থাকবে। ছাত্ররা সবসময় তাদের প্রবেশপত্র ও আইডি কার্ড সঙ্গে রাখবে। পরীক্ষার্থী ছাড়া কেউ হলে প্রবেশ করতে পারবে না।

এর আগে, কভিড পরিস্থিতির কারণে গত বছরের ১৯ মার্চ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বশরীরে শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে যায়। একই সঙ্গে বন্ধ করে দেওয়া হয় বিশ্ববিদ্যালয়ের হলগুলোও।

সর্বশেষ খবর