বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

বিমানের লিজে অনিয়ম এক হাজার ৩০০ কোটি টাকা

ব্যাখ্যা চাইল সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

মিসর থেকে বিমানের লিজ গ্রহণে ১ হাজার ৩০০ কোটি টাকার অনিয়ম চিহ্নিত করে প্রতিবেদন দিয়েছে সংসদীয় সাব-কমিটি। এ পরিপ্রেক্ষিতে বিমানের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ব্যাখ্যা জানতে কমিটির বৈঠকে তলব করার সিদ্ধান্ত নিয়েছে সংসদীয় কমিটি।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৭তম বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, মো. আসলামুল হক, আনোয়ার হোসেন খান, সৈয়দা রুবিনা আক্তার বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে ১ নম্বর সাব-কমিটির তদন্ত রিপোর্ট পেশ করা হয়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ২০২০-২১ সালের বাজেট ব্যবহারসহ করোনা মহামারী প্রতিরোধে মন্ত্রণালয়ের পদক্ষেপসমূহ সম্পর্কে আলোচনা করা হয়। এ প্রসঙ্গে কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘মিসর থেকে বিমান যে উড়োজাহাজ লিজ নিয়েছে সংসদীয় সাব-কমিটির তদন্তে সেখানে ১ হাজার ৩০০ কোটি টাকা অপচয় চিহ্নিত হয়েছে। আমরা এ বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কমিটির বৈঠকে ডেকে এনে তাদের কোনো ব্যাখ্যা থাকলে তা শুনব।

 এরপর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করব।’

এ বিষয়ে সংসদীয় সাব-কমিটির আহ্বায়ক আসলামুল হক এমপি বলেন, ‘তদন্তে মিসর থেকে বিমানের লিজ গ্রহণে ১ হাজার ৩০০ কোটি টাকার অনিয়ম পাওয়া গেছে। এ বিষয়ে সাব-কমিটির প্রতিবেদনে আমরা বিস্তারিত উল্লেখ করেছি। কমিটি সংশ্লিষ্ট কর্মকর্তাদের কমিটির বৈঠকে ডাকার সিদ্ধান্ত নিয়েছে।’

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, কমিটি মুজিববর্ষ উপলক্ষে পর্যটন কেন্দ্রে মুজিব কর্নার স্থাপন ও প্রত্নতাত্ত্বিক নিদর্শন কেন্দ্রের কাছে পর্যটকদের বিশ্রামের জন্য উপযুক্ত রিসোর্ট তৈরির সুপারিশ করে। বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনামতে বিমানবন্দরে যাত্রীদের চেক-ইন, উড়োজাহাজের ভিতরে সেবা প্রদান, উড়োজাহাজ নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন ও জীবাণুমুক্তকরণ, ক্রুদের কোয়ারেন্টাইন ব্যবস্থাপনা, এয়ারক্রাফট মেইনটেন্যান্স ইত্যাদি বিষয়ে বিভিন্ন বিমান সংস্থা এবং যাত্রীদের স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সময়ে সময়ে প্রয়োজনীয় গাইডলাইনস দেওয়া হয়েছে।

বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর