বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

লুটপাটকারীদের পরিচয় সংসদে প্রকাশের দাবি বিরোধী দলের

উন্নয়নের মহাসড়কে পৌঁছে যাবে দেশ : সরকারি দল

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় সরকারি দলের সংসদ সদস্যরা বলেছেন, টেকসই উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে নির্ধারিত সময়ের আগেই দেশ উন্নয়নের মহাসড়কে পৌঁছে যাবে। অন্যদিকে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ও বাংলাদেশ ব্যাংকের রপ্তানি আয়ের তথ্যে গড়মিলের চিত্র তুলে ধরে বিরোধী দলের সদস্যরা অভিযোগ করেন, গত পাঁচ বছরে লাপাত্তা হয়েছে ১ লাখ ৬২ হাজার  কোটি টাকা। রাষ্ট্রের এই বিপুল পরিমাণ অর্থ কোথায় আছে জানতে চেয়ে অর্থ পাচার ও লুটপাটের সঙ্গে জড়িতদের নাম প্রকাশের দাবি জানান তারা।

গতকাল রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় তারা এসব কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। এ সময় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে উপস্থিত ছিলেন। তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বৈশ্বিক মহামারী করোনা মোকাবিলায় শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের সাফল্যের কথা তুলে ধরে বলেন, এ মহামারীতে যখন গোটা বিশ্ব পর্যুদস্ত তখন প্রধামন্ত্রীর বলিষ্ঠ ও দক্ষ নেতৃত্ব এবং সময়োপযোগী পদক্ষেপের ফলে দেশ আবার ঘুরে দাঁড়িয়েছে। জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন বলেন, দ্রুত অগ্রসরমান বাংলাদেশ নির্ধারিত সময়ের আগেই উন্নত দেশের কাতারে পৌঁছে যাবে। সেই লক্ষ্য নিয়েই কাজ করছে জনপ্রশাসন মন্ত্রণালয়। বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য মো. ফখরুল ইমাম বিদেশে টাকা পাচার ও লুটপাটকারীদের পরিচয় জাতীয় সংসদে তুলে ধরার দাবি জানান। তিনি পরিসংখ্যান তুলে ধরে বলেন, দেশে বর্তমানে ৩ কোটি ৭০ লাখ মানুষ দরিদ্র। প্রায় ২ কোটি অতিদরিদ্র রয়েছে। দেশে সম্পদশালীদের সংখ্যা বেড়েছে। দেশে ধনীদের আয় যেভাবে বাড়ছে দরিদ্রদের আয় সেভাবে  বাড়ছে না। এর ফলে আয় ব্যবধান তৈরি হচ্ছে। আওয়ামী লীগের সংসদ সদস্য এ বি তাজুল ইসলাম বিএনপির রাজনীতির সমালোচনা করে বলেন, আমাদের সিনিয়র সংসদ সদস্য সেলিম ভাই একান্ত আলাপে বলেছিলেন, জিয়াকে হত্যা করলে না কেন? তোমার পক্ষে এটা সম্ভব ছিল। আমি ছিলাম তখন ক্যাপ্টেন। তাই আমার পক্ষে এটা সম্ভব ছিল না। তিনি আরও বলেন, জিয়াউর রহমান কত হাজার মুক্তিযোদ্ধাকে হত্যা করেছেন, আমাদের দেশপ্রেমিক সেনাবাহিনীর কত অফিসারকে কোর্ট মার্শাল দিয়ে হত্যা করেছেন, অপারেশন ক্লিনহার্ট করে কত আওয়ামী লীগের নেতা-কর্মীকে হত্যা ও নির্বাচন ঠেকানোর নামে শত শত মানুষকে পুড়িয়ে হত্যা করা হয়েছে।

আলোচনায় আরও অংশ নেন আওয়ামী লীগের সুবিদ আলী ভুইয়া, দবিরুল ইসলাম, মনোয়ার হোসেন চৌধুরী, আবদুস সালাম মুর্শেদী, সাইফুজ্জামান, জাতীয় পার্টির পীর ফজলুর রহমান ও অধ্যক্ষ রওশন আরা মান্নান।

সর্বশেষ খবর