বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

সোনা আমদানি নীতিমালা সংশোধন ও সাত দরপ্রস্তাব অনুমোদন

সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক

নিজস্ব প্রতিবেদক

১ হাজার ১৪২ কোটি টাকা ব্যয়সাপেক্ষ সাতটি প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল সচিবালয়ে অনুষ্ঠিত এ ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আগে একই স্থানে অনুষ্ঠিত হয় অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক। সেখানে সোনা আমদানি নীতিমালার সংশোধন অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক ‘শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ) (প্রথম সংশোধিত)’ প্রকল্পের আওতায় ২৩ হাজার ৬৫০টি বৈদ্যুতিক খুঁটি (এসপিসি পোল) কেনার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এগুলো সরবরাহ করবে বাংলাদেশ মেশিন টুল্স ফ্যাক্টরি লিমিটেড। এতে ব্যয় হবে ৩২ কোটি ৩৭ লাখ টাকা। তিনি জানান, বৈঠকে ‘ঢাকা মেট্রোপলিটন এলাকায় পুলিশ সদস্যদের জন্য নয়টি আবাসিক টাওয়ার ভবন নির্মাণ’

প্রকল্পের আওতায় ডেমরা পুলিশ লাইনস এলাকায় ২০ তলা আবাসিক ভবন নির্মাণের পূর্তকাজের ঠিকাদার নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। যৌথভাবে কাজটি পেয়েছে দ্য সিভিল ইঞ্জিনিয়ার্স লিমিটেড ও দ্য অরবিটাল বাংলাদেশ। এতে ব্যয় হবে ৮০ কোটি ৩৫ লাখ টাকা। বৈঠকে শহর এলাকায় ‘স্বল্প আয়ের মানুষের জন্য উন্নত জীবনব্যবস্থা (প্রথম সংশোধিত)’ প্রকল্পের পরামর্শক সেবা ব্যয় বাড়ানোর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের পরামর্শক যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান আইএমসি ওয়ার্ল্ডওয়াইড। এতে পরামর্শক ব্যয় বাড়ছে ১৩ কোটি ৪ লাখ টাকা।

বৈঠকে ‘সুনামগঞ্জ-মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-আজমিরীগঞ্জ-হবিগঞ্জ মহাসড়কের শাল্লা-জলসুখা সড়কাংশ নির্মাণ’ প্রকল্পের প্যাকেজ নম্বর-ডব্লিউডি-০২-এর পূর্তকাজ বাস্তবায়নে ঠিকাদার নিয়োগ দেওয়া হয়েছে। যৌথভাবে এ কাজটি করবে এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড, মেসার্স জন্মভূমি নির্মাণ ও অহিদুজ্জামান চৌধুরী (এমএনও)।

 এতে ব্যয় হবে ১৫১ কোটি ২২ লাখ টাকা।

অর্থমন্ত্রী জানান, বৈঠকে ‘চার লেনে উন্নীত ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক (এন-১) (দাউদকান্দি-চট্টগ্রাম অংশ)-এর চার বছরের জন্য পারফরম্যান্স বেইজড অপারেশন ও দৃঢ়ীকরণ’ প্রকল্পের প্যাকেজ নম্বর-ডব্লিউপি-০১-এর আওতায় চট্টগ্রাম অংশের পূর্তকাজ বাস্তবায়নে ঠিকাদার নিয়োগ দেওয়া হয়েছে। এ কাজটি করবে তাহের ব্রাদার্স লিমিটেড। এতে ব্যয় হবে ২৯০ কোটি ২৬ লাখ টাকা।

তিনি জানান, বৈঠকে ‘চার লেনে উন্নীত ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক (এন-১) (দাউদকান্দি-চট্টগ্রাম অংশ)-এর চার বছরের জন্য পারফরম্যান্স বেইজড অপারেশন ও দৃঢ়ীকরণ’ প্রকল্পের প্যাকেজ নম্বর-ডব্লিউপি-০১-এর আওতায় কুমিল্লা অংশের পূর্তকাজ সম্পাদনে ঠিকাদার নিয়োগ দেওয়া হয়েছে। এ কাজটি করবে যৌথভাবে আবদুল মোনেম লিমিটেড ও স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড। এতে ব্যয় হবে ৫৫৬ কোটি ৫৪ লাখ টাকা।

অর্থমন্ত্রী জানান, বৈঠকে ‘ক্রস-বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্ট (বাংলাদেশ)’ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের ব্যয় বাড়ানোর একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রস্তাব অনুযায়ী পরামর্শক সেবা বাবদ ১৮ কোটি ৮৮ লাখ টাকা ব্যয় বাড়ছে। এ প্রকল্পের পরামর্শক হিসেবে রয়েছে যৌথভাবে জাপানের ওরিয়েন্টাল কনসালট্যান্টস গ্লোবাল কোম্পানি লিমিটেড, পাডেকো কোম্পানি লিমিটেড ও এসএমইসি জেবিএসএল ডিডিসি বিসিএল।

অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির গতকাল সচিবালয়ে অনুষ্ঠিত এ ভার্চুয়াল বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৈঠকসূত্রে জানা যায়, সংশোধন নীতিমালার আওতায় দেশে বৈধ উপায়ে অপরিশোধিত বা আকরিক সোনা ও আংশিক পরিশোধিত সোনা আমদানির অনুমতি দেওয়া হয়েছে। বিদ্যমান নীতিমালায় সোনার বার ও সোনার অলঙ্কার আমদানির বিধান থাকলেও অপরিশোধিত সোনা আকরিক/আংশিক পরিশোধিত সোনা আমদানির বিষয়ে কিছু উল্লেখ নেই। এ জন্য কয়েকটি প্রতিষ্ঠান অপরিশোধিত সোনা আকরিক/আংশিক পরিশোধিত সোনা আমদানি করে তা নিজস্ব পরিশোধনাগারে পরিশোধনপূর্বক বিভিন্ন গ্রেডের সোনার বার ও সোনার মুদ্রা তৈরি, বিপণন ও রপ্তানিতে আগ্রহ প্রকাশ করে এ-সংক্রান্ত নীতিমালা প্রণয়নের জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছে। ব্যবসায়ীদের আবেদনের পরিপ্রেক্ষিতে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

সর্বশেষ খবর