শিরোনাম
রবিবার, ৩১ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

পর্দা উঠল আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের

সাংস্কৃতিক প্রতিবেদক

‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ স্লোগানে চিলড্রেনস ফিল্ম সোসাইটি বাংলাদেশের আয়োজনে রাজধানীতে শুরু হয়েছে সপ্তাহব্যাপী ‘আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব-২০২১’। এটি উৎসবের ১৪তম আসর। জাতীয় সংগীতের সঙ্গে পতাকা উত্তোলন এবং উদ্বোধনী সংগীতের সঙ্গে পায়রা ও বেলুন উড়িয়ে গতকাল বিকালে পাবলিক লাইব্রেরির উন্মুক্ত চত্বরে এই উৎসবের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, শিশুদের সুপ্ত প্রতিভা, শিশুদের স্বপ্ন, দেশ ও মাতৃকাকে এগিয়ে নিতে চলচ্চিত্র গুরুত্বপূর্ণ মাধ্যম। আগামী প্রজন্ম আমাদের দেশের চলচ্চিত্রকে এগিয়ে নেবে বলেই আমি আশাবাদী।

এতে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। উন্মুক্ত চত্বরে উদ্বোধন পর্ব শেষে শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে শুরু হয় উৎসবের আনুষ্ঠানিকতা। শেষে প্রদর্শিত হয় মার্তা কারভোসকা পরিচালিত পোলিশ চলচ্চিত্র ‘ট্রিপল ট্রাবল’।

এবারের উৎসবে ঢাকার মোট ৩টি ভেন্যুতে ৩৭টি দেশের ১৭৯টি শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে।

পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তন ও শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রদর্শিত হবে উৎসবের ছবিগুলা। প্রতিদিন বেলা ১১টা, দুপুর ২টা, বিকাল ৪টা ও সন্ধ্যা ৬টায়  মোট চারবার চলচ্চিত্র প্রদর্শিত হবে। ৫ ফেব্রুয়ারি শেষ হবে এ উৎসব।

যাত্রা উৎসবের দ্বিতীয় দিন : যাত্রাশিল্প উন্নয়ন নীতিমালা-২০১২ বাস্তবায়ন ও যাত্রাদল নিবন্ধনের লক্ষ্যে শিল্পকলা একাডেমিতে চলছে যাত্রা উৎসব। গতকাল ছিল চার দিনের উৎসবের দ্বিতীয় দিন। এদিন একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে পরিবেশিত হয় পিরোজপুরের মহাশক্তি নাট্যসংস্থার যাত্রাপালা ‘অনুসন্ধান’। একই জেলার মাতা মঞ্জলি কাদেবী নাট্য সংস্থার ‘সীতার বনবাস’। বরিশালের আনন্দময়ী নাট্য সংঘের ‘পতিতপবন গুরুদি’, একই জেলার শিবশক্তি নাট্য সংস্থার ‘মহারাজা হরিশ চন্দ্র’ ও খুলনার শ্রী গুরুনাট্য সম্প্রদায়ের ‘ঢাকা জ্বলছে’ পরিবেশিত হয়।

পল্লীকবিকে নিয়ে সেমিনার : পল্লীকবি জসীমউদ্দীনের ১১৮তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘বাংলা কবিতার আবহমান ধারায় কবি জসীমউদ্দীন’ শীর্ষক সেমিনার করেছে জাতীয় জাদুঘর। গতকাল বিকালে জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনের এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কবি ড. বিমল গুহ। অনলাইনে যুক্ত থেকে প্রবন্ধের ওপর আলোচনা করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। সভাপতিত্ব করেন জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

সন্ধান নাট্যগোষ্ঠীর প্রতিষ্ঠাবার্ষিকী : আলোচনা, সম্মাননা প্রদান, নৃত্য ও নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে সন্ধান নাট্যগোষ্ঠী। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই আয়োজন। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন ফখরুল ইসলাম অপু, শিমু আহমেদ, নাসরিন তমা, সুরাইয়া হোসেন সুমি, নূপুর প্রমুখ। সব শেষে মঞ্চায়ন হয় সংগঠনের সভাপতি খোকন হাসান চান রচিত ও নির্দেশিত নাটক ‘হনন’। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন খায়রুল আলম, হীরা বেগম, চান, তমা প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর