সোমবার, ১ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

করোনা মোকাবিলায় বাংলাদেশ উদাহরণ সৃষ্টি করেছে

সংসদে সাধারণ আলোচনায় বক্তারা

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রপতির ভাষণ সম্পর্কে আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘করোনাভাইরাস মোকাবিলার ক্ষেত্রে বাংলাদেশ হচ্ছে উদাহরণ সৃষ্টিকারী দেশ। করোনাকালে পৃথিবীর সব দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ঋণাত্মক। মাত্র ২০টি দেশের জিডিপি প্রবৃদ্ধি পজিটিভ। এর মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক ও দূরদর্শী নেতৃত্বের কারণে আমরা এ সফলতা অর্জন করতে সক্ষম হয়েছি।’ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও পরে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে সংসদের একাদশ তথা শীতকালীন অধিবেশনে গতকাল রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাব নিয়ে আলোচনাকালে তিনি এসব কথা বলেন। আলোচনায় অন্যান্যের মধ্যে অংশ নেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, সরকারি দলের আবু জাহির, মোহাম্মদ হাছান ইমাম খান, গ্লোরিয়া ঝর্ণা সরকার, শামীমা আক্তার খানম, হাবিবা রহমান খান, বেগম মনিরা সুলতানা, জাকিয়া পারভীন খানম, উম্মে ফাতেমা নাজমা বেগম, বাসন্তি চাকমা ও খোদেজা নাসরিন আক্তার হোসেন, ওয়ার্কার্স পার্টির মুস্তফা লুৎফুল্লাহ ও লুৎফুন নেসা খান এবং বিরোধী দল জাতীয় পার্টির মাসুদ উদ্দিন চৌধুরী ও শরিফুল ইসলাম জিন্নাহ।

জিয়া কখনোই মুক্তিযোদ্ধা ছিলেন না : আলোচানায় অংশ নিয়ে সরকারি দলের সংসদ সদস্যরা বলেন, ‘বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান কখনোই মুক্তিযোদ্ধা ছিলেন না। চট্টগ্রামের স্থানীয় নেতাদের চাপের মুখে তিনি ২৭ মার্চ বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন।’ তারা বলেন, বিএনপি-জামায়াত জোট সরকার মাত্র পাঁচ বছরেই ২৪ হাজার আওয়ামী লীগের নেতা-কর্মীকে হত্যা করেছে। হাওয়া ভবন খুলে ঘুষ-দুর্নীতিকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে। যে দলের শীর্ষ দুই নেতা দুর্নীতির কারণে সাজাপ্রাপ্ত আসামি, ২১ আগস্ট গ্রেনেড হামলা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টা করেছেন, ১৫ ফেব্রুয়ারির প্রহসনের নির্বাচন করেছেন, সেই দলের নেতাদের মুখে গণতন্ত্র, সন্ত্রাস বা দুর্নীতির কথা মানায় না। এ দেশে সন্ত্রাস-হত্যা-দুর্নীতি-জঙ্গিবাদ-বিদেশে অর্থ পাচারের জনকই হচ্ছে বিএনপি।

সাবেক স্বাস্থ্যমন্ত্রী শেখ ফজলুল করিম সেলিম জাতির পিতা বঙ্গবন্ধুর দীর্ঘ সংগ্রাম ও আত্মত্যাগের ইতিহাস তুলে ধরে বলেন, ‘বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীনতা হতো না।

এখনো আমাদের পাকিস্তানের দাসত্বের বেড়াজালে বন্দী থাকতে হতো। বাংলাদেশের স্বাধীনতার জন্য বঙ্গবন্ধু বারবার মৃত্যুর মুখোমুখি হয়েছেন, জেলখানার পাশে কবর পর্যন্ত খোঁড়া হয়েছিল। কিন্তু জাতির পিতা কোনো দিন আপস করেননি। বলেছেন, আমাকে হত্যা করা হলে লাশটা শুধু বাংলাদেশের মাটিতে ফেরত দিয়ো।’ তিনি বলেন, বঙ্গবন্ধুর আত্মাকে শান্তি দিতে হলে তার আদর্শ বাস্তবায়ন করতে হবে- মুজিববর্ষে এটাই হোক সবার অঙ্গীকার।

যারা বিদেশে যাবেন তাদের সর্বাগ্রে করোনা ভ্যাকসিন দেওয়া হবে : প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেন, ‘দেশে ফেরত আসা শ্রমিকদের পুনরায় বিদেশে কর্মসংস্থান নিশ্চিত করতে সরকার কাজ করছে। আর যারা এ সময় বিদেশে যাবেন সেসব প্রবাসী কর্মীদের সর্বাগ্রে করোনা ভ্যাকসিন দেওয়া হবে।’

হাঙ্গেরিকে পাঁচ হাজার ডোজ ভ্যাকসিন দেওয়া হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, পৃথিবীতে মাত্র ২২টি দেশ ভ্যাকসিনেশনের কার্যক্রম শুরু করেছে। এর মধ্যে বাংলাদেশ অন্যতম। বাংলাদেশসহ পৃথিবীর মাত্র ২৫টি দেশ ভ্যাকসিন কেনার জন্য চুক্তিবদ্ধ হতে পেরেছে। একমাত্র প্রধানমন্ত্রীর সঠিক নেতৃত্বের কারণেই এটা সম্ভব হয়েছে। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের সদস্যভুক্ত উন্নত দেশ হাঙ্গেরি আমাদের কাছে আবেদন করেছে পাঁচ হাজার ডোজ ভ্যাকসিনের জন্য। প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন। আমাদের স্টক থেকে পাঁচ হাজার ভ্যাকসিন হাঙ্গেরির ভাই-বোনদের জন্য পাঠিয়ে দেব।’

সম্পূর্ণ নিরাপদ এই ভ্যাকসিন : সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘আমিসহ মন্ত্রিসভার অনেকে ভ্যাকসিন নিয়েছেন। কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। সম্পূর্ণ নিরাপদ এই ভ্যাকসিন। অথচ এটা নিয়ে বিএনপি গুজব ও মিথ্যাচার করে জাতিকে বিভ্রান্ত করার অপচেষ্টা করছে। কিন্তু ষড়যন্ত্র করে দেশের উন্নয়ন ও অগ্রগতির চাকাকে বাধাগ্রস্ত করা যাবে না।’

অর্থনীতিতে বিশৃঙ্খলা এখনো বিদ্যমান : জাতীয় পার্টির মাসুদ উদ্দিন চৌধুরী বলেন, করোনা সংকটের মধ্যেও সরকারিভাবে এত বিপুলসংখ্যক গৃহহীন মানুষকে ঘর করে দেওয়ার বিশ্বের কোথাও নজির নেই। তবে অর্থনীতিতে বিশৃঙ্খলা এখনো বিদ্যমান। অর্থ পাচারকারী, দুর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। করোনা ভ্যাকসিন বণ্টন নিয়ে যেন কোনো অব্যবস্থা না হয় সে জন্য সরকারের প্রতি দাবি জানান তিনি।

২৫ শতাংশ দারিদ্র্য বেড়েছে : ওয়ার্কার্স পার্টির মুস্তফা লুৎফুল্লাহ বলেন, করোনার মধ্যে সারা বিশ্বেই ২৫ শতাংশ দারিদ্র্য বেড়েছে। বাংলাদেশ এর বাইরে না। এই সংকটকালে নব্য ধনিকের সংখ্যা বেড়েছে, মুখ দেখে ঋণ দেওয়া হচ্ছে। অর্থনৈতিক দুর্নীতি ও লুটপাট বন্ধ না করা গেলে সরকারের এত উন্নয়ন বিফলে যাবে।

বঙ্গবন্ধু হত্যাকান্ডে জড়িত ছিলেন জিয়া : সরকারি দলের সদস্য আবু জাহির বলেন, বঙ্গবন্ধু হত্যাকান্ডের সঙ্গে জড়িত ছিলেন জেনারেল জিয়া।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর