সোমবার, ১ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

ছাত্রলীগ কর্মী সন্ত্রাসী অছাত্রদের নিয়ে ছাত্রদলের কমিটি পুনর্গঠন

বরিশালের রাজনীতি

রাহাত খান, বরিশাল

বরিশালে দেড়যুগ পর পুনর্গঠন করা ছাত্রদলের বিভিন্ন ইউনিট কমিটিতে ছাত্রলীগের কর্মী, মাদকে সম্পৃক্ত, সন্ত্রাসী, বিবাহিত, অছাত্র, এক্স-রে অপারেটর এবং ঢাকায় চাকরিজীবীকে পদ দেওয়ার অভিযোগ উঠেছে। উপেক্ষা করা হয়েছে গত এক যুগ ধরে পুলিশের মামলা-হামলায় বিপর্যস্ত কারাবরণকারী ছাত্রত্ব আছে এমন কর্মীদের। ছাত্রদলের কমিটিতে স্থান পেতে সর্বনিম্ন ২০০৫ সালে এসএসসি পাস, অবিবাহিত এবং সব শেষ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়নপত্রসহ জীবন বৃত্তান্ত জমা দেওয়ার বিধান রয়েছে। কিন্তু নতুন কমিটিতে স্থান পাওয়া অনেকের ক্ষেত্রে এই শর্ত উপেক্ষিত হয়েছে বলে জানা গেছে। গত ৭ জানুয়ারি বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রদলের কমিটি অনুমোদন দেয় কেন্দ্রীয় কমিটি। এই কমিটির সদস্যসচিব আবদুল্লাহ আল মিশন জেলা ছাত্রলীগের এক সহ-সভাপতির ঘনিষ্ঠ কর্মী। ওই নেতার সঙ্গে ছাত্রলীগের মিছিলেও ছবি রয়েছে তার। এই কমিটির আহ্বায়ক ফয়সালুর রহমান ইমনের ছাত্রত্ব নেই। ২১ সদস্যের এই কমিটির ৯ নম্বর যুগ্ম আহ্বায়ক শিফাত তালুকদার ক্যাম্পাসে ত্রাস সৃষ্টিকারী ছাত্রলীগ কর্মী বলে দাবি ছাত্রদল কর্মী জোবায়ের হোসেন জুয়েলের।

 বিএম কলেজের আহ্বায়ক মাজাহারুল ইসলাম বাবু। সদস্যসচিব সজল তালুকদার। বাবুর ছাত্রত্ব নেই। পদ পেতে ফরমও পূরণ করেননি তিনি। স্থানীয় দুই ছাত্রদল নেতার অনুসারী হিসেবে পরিচিত ঢাকায় বেসরকারি চাকরিজীবী বাবু পেয়েছেন বিএম কলেজ আহ্বায়ক পদ। এই কমিটির ২১ সদস্যের পাঁচজন ছাত্রদলের রাজনীতিতে নিষ্ক্রিয়।

সরকারি বরিশাল কলেজ ছাত্রদলের আহ্বায়ক রফিকুল ইসলাম টিপুও বিবাহিত। অভিযোগ রয়েছে- মাদকের সঙ্গে সম্পৃক্ততা ও সন্ত্রাসী কর্মকান্ডের কারণে টিপু এক আতঙ্কের নাম।

নগরীর ১ নম্বর ওয়ার্ড ছাত্রদলের কমিটির আহ্বায়ক জিয়াদ হাওলাদার। সদস্যসচিব এসএম আরাফাত রহমান। জন্ম নিবন্ধন অনুযায়ী জিয়াদের বয়স ১৫ বছর। শিক্ষাগত যোগ্যতা প্রাথমিক পাস। আরাফাত বিএম কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের ¯œাতকোত্তর অধ্যয়নরত। বয়সে এবং শিক্ষায় কম যোগ্যতাসম্পন্ন জিয়াদের সঙ্গে রাজনীতি করতে আপত্তি আছে আরাফাতের। নগরীর ৩ নম্বর ওয়ার্ড ছাত্রদলের আহ্বায়ক আবু তাহের। তিনি চারটি মাদক মামলার আসামি। ৪ নম্বর ওয়ার্ড ছাত্রদলের সদস্যসচিব মাহিন ইসলাম মারুফ দলে নিষ্ক্রিয়। ৫ নম্বর ওয়ার্ডে ছাত্রদলের আহ্বায়ক আশিক হাওলাদার রানার চেয়ে সদস্যসচিব তারেক রহমান সম্রাট পাঁচ ব্যাচ সিনিয়র। ৯ নম্বর ওয়ার্ড ছাত্রদলের আহ্বায়ক সুজন খানের শিক্ষাগত যোগ্যতা নেই। অথচ ওই ওয়ার্ডে স্নাতক ও ¯œাতকোত্তর শ্রেণির অনেকে ছাত্রদলের পদপ্রত্যাশী ছিলেন। ১১ নম্বর ওয়ার্ড ছাত্রদলের আহ্বায়ক আওয়ামী লীগ পরিবারের আজাদ সরদার। তার বাবা ওয়াহেদ সরকার পদ্মা অয়েল কোম্পানির শ্রমিক লীগ নেতা। ১৯ নম্বর ওয়ার্ড ছাত্রদলের আহ্বায়ক ঢাকায় চাকরি করেন অছাত্র তারিকুল ইসলাম সবুজ। ২১ নম্বর ওয়ার্ড ছাত্রদলের আহ্বায়ক নোমান হোসেন অছাত্র। বিবাহিত এক সন্তানের জনক ও অছাত্র নূরে আলম ২৬ নম্বর ওয়ার্ড ছাত্রদলের আহ্বায়ক। ২৭ নম্বর ওয়ার্ড ছাত্রদলের আহ্বায়ক পারভেজ হোসেন পাভেল। তিনি বিবাহিত ও দুই সন্তানের জনক এবং নগরীর সদর রোডের একটি ডায়াগনস্টিক সেন্টারের এক্স-রে অপারেটর।

মহানগর ছাত্রদল সাধারণ সম্পাদক হুমায়ুন কবির  ত্যাগী কর্মীদের মূল্যায়ন না করলে নতুন প্রজন্ম ছাত্রদলের রাজনীতি থেকে মুখ ফিরিয়ে নিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ।

মহানগর ছাত্রদল সভাপতি রেজাউল করিম রনি বলেন, মহানগর এবং কেন্দ্রীয় নেতারা সমন্বয় করে কমিটি দিয়েছেন। প্রত্যাশিত পদ না পেয়ে অনেকের রাগ-ক্ষোভ থাকতে পারে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর