মঙ্গলবার, ২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

খুলনায় শিক্ষা সহকারী প্রকৌশলীর কার্যালয় ঘেরাও করলেন ঠিকাদাররা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনার শিক্ষা প্রকৌশলের নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে উত্তেজনার এক দিন পরই গতকাল নগরীর নূরনগরে সহকারী প্রকৌশলীর কার্যালয় ঘেরাও করেন ঠিকাদাররা। তারা সহকারী প্রকৌশলীর বিরুদ্ধে ‘আনসিন মানি’ (উৎকোচ) আদায় ও আউটসোর্সিং লোক দিয়ে সাইড ভিজিটে মান যাচাইয়ের নামে হয়রানির প্রতিবাদ করেন। জানা যায়, নির্বাহী প্রকৌশলীর পছন্দের লোককে কাজ দেওয়া, ঠিকাদারদের নানাভাবে হয়রানি করে অর্থ আদায়ের ঘটনায় কয়েক দিন ধরে শিক্ষা প্রকৌশল অধিদফতরে উত্তেজনা বিরাজ করছে।

গত ৩১ জানুয়ারি ঠিকাদাররা নির্বাহী প্রকৌশলী নাসিম রেজাকে ঘেরাও করে অবিলম্বে দুর্নীতি হয়রানি বন্ধের আলটিমেটাম দেয়। অভিযোগ রয়েছে, এ ঘটনায় ক্ষিপ্ত হয়ে উপ-সহকারী প্রকৌশলী আবদুস সোহেল কয়েকজন ঠিকাদারকে দেখে নেওয়ার হুমকি দেন। বিষয়টি জানাজানি হলে ক্ষুব্ধ ঠিকাদাররা গতকাল শিক্ষা প্রকৌশল অধিদফতরের সহকারী প্রকৌশলীর কার্যালয় ঘেরাও করেন। ঠিকাদার মোহা. বাচ্চু মোড়ল বলেন, প্রতিষ্ঠানের উপ-সহকারী প্রকৌশলী আবদুস সোহেল ও সহকারী প্রকৌশলী নাফিজ আক্তার ক্ষমতার অপব্যবহার করে ঠিকাদারদের নানাভাবে হয়রানি করছেন। তারা কাজ চলাকালীন সাইড ভিজিটে না গিয়ে প্রকল্প হস্তান্তরের সময় কাজের ত্রæটি সংশোধনের নামে অর্থ দাবি করেন। অনেক ক্ষেত্রে আউটসোর্সিং কর্মচারী দিয়ে ঠিকাদারদের হয়রানি করা হয়।

ঠিকাদাররা জানান, ‘উপ-সহকারী প্রকৌশলী আবদুস সোহেলের সঙ্গে নির্বাহী প্রকৌশলী শেখ নাসিম রেজার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। এ কারণে বিভিন্ন উপজেলায় কাজে তাকে অতিরিক্ত তদারকির দায়িত্ব দেওয়া হয়েছে। যার সুযোগে ঠিকাদারদের কাছ থেকে অর্থ আদায় করা হচ্ছে। ঠিকাদাররা অভিযোগ করেন, লটারিতে কোনো কাজ পেলে প্রথমেই তা অনুমোদনে নির্বাহী প্রকৌশলী অফিসে ২ শতাংশ, বিল করানোর সময় ২ শতাংশ, উপ-সহকারী প্রকৌশলীকে ২ শতাংশ ও সহকারী প্রকৌশলীকে ২ শতাংশ হারে উৎকোচ দিতে হয়। যা ‘আনসিন মানি’ নামে পরিচিত। এরপর কাজে মান যাচাইয়ের জন্য কর্মকর্তাদের সাইড ভিজিটে নিতে গাড়ি ভাড়া, খাবারের বিল, অতিরিক্ত অর্থ এমনকি তাদের সঙ্গে আউটসোর্সিং লোক যারা যান তাদেরও টাকা দিতে হয়। এ বিষয়ে সহকারী প্রকৌশলী গৌতম মজুমদার জানান, খুলনায় ১৪টি উপ-সহকারী প্রকৌশলীর পদ থাকলেও কর্মরত রয়েছেন পাঁচজন। এ কারণে আউটসোর্সিং দিয়ে কাজ করানো হয়। নির্বাহী প্রকৌশলী শেখ নাসিম রেজা বলেন, ‘আনসিন মানির বিষয়ে তার জানা নেই। ঠিকাদারদের হয়রানি করা হলে ব্যবস্থা নেওয়া হবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর