বুধবার, ৩ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

ফেসবুকে শিক্ষামন্ত্রীর ছবি দিয়ে প্রতারণা যুবক গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

ফেসবুকে শিক্ষামন্ত্রী, উপমন্ত্রী ও সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাদের ছবি ব্যবহার করে প্রতারণার অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছেন ডিএমপির ডিবির সদস্যরা। তার নাম সৈকত হোসেন ভূইয়া ওরফে তপু। সোমবার রাজধানীর খিলক্ষেতের রিজেন্সি হোটেলের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত দুটি মোবাইল ফোন উদ্ধার করা হয়। ডিবি বলছে, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তপু ঘটনার সত্যতা স্বীকার করেছেন। ডিবির গুলশান বিভাগের এডিসি এস এম রেজাউল হক জানান, শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগের সচিবের ছবি ব্যবহার করে কে বা কারা মিথ্যা তথ্য দিয়ে টাকার বিনিময়ে পরীক্ষার রেজাল্ট পরিবর্তন করার কথা বলে ফেসবুকে বিভিন্ন রকম পোস্ট                  দিয়েছেন বলে জানতে পারি। পরে প্রযুক্তির সহায়তায় অভিযুক্ত তপুকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে খিলক্ষেত থানায় মামলা হয়েছে। প্রতারণার কাজে তিনি প্রায় ১৯টি ফেসবুক ও মেসেঞ্জার আইডি ব্যবহার করতেন। তার ফেসবুক আইডিতে লগইন করে দেখা যায় তিনি এসএসসি, এইচএসসি, ডিগ্রি, অনার্স ও মাস্টার্স পরীক্ষার মার্কশিট পরিবর্তন ও নম্বর বাড়িয়ে দেওয়ার আশ্বাস দিয়ে সামাজিক যোগাযোগের বিভিন্ন গ্রুপে পোস্ট দিয়েছেন।

তিনি রেজাল্ট পরিবর্তনে আগ্রহী শিক্ষার্থীদের তার পরিচালিত ফেসবুক মেসেঞ্জারের ইনবক্সে মেসেজ দিতে বলেন। ভুক্তভোগীরা মেসেজ দিলে প্রতারক তাদের এডিট করা মার্কশিট ও বিকাশে বিভিন্ন লোকের পাঠানো টাকার স্ক্রিনশট দেখিয়ে আস্থা অর্জন করতেন। পরে বিকাশ নম্বর দিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নিয়ে তাকে ব্লক করে যোগাযোগ বন্ধ করে দিতেন। এ ছাড়া তিনি বিভিন্ন নারী-পুরুষের ছবি ফেসবুক প্রোফাইলে ব্যবহার করে বিভিন্ন ধরনের অপপ্রচার চালাতেন।

ডিবি কর্মকর্তা রেজাউল আরও জানান, তপু প্রতারণার জন্য বিভিন্ন নাম ব্যবহার করতেন। তার নিজের ২৮টি জিমেইল অ্যাকাউন্ট পাওয়া গেছে। ৭৩টি মেসেঞ্জার গ্রুপের সঙ্গে তিনি যুক্ত ছিলেন। এর মধ্যে নয়টি গ্রুপে বিভিন্ন ধরনের কমেন্টস করতেন। গত চার মাসে প্রতারণা করে তপু একটি বিকাশ অ্যাকাউন্টের মাধ্যমে ৭ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। চার দিনের রিমান্ড চেয়ে গতকাল তাকে আদালতে পাঠানো হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর