শুক্রবার, ৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে চায় নেপাল

মতবিনিময় সভায় নেপালের রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক, সিলেট

বাংলাদেশের সঙ্গে নেপালের সর্বনিম্ন দূরত্ব মাত্র ৩৭ কিলোমিটার। এর পরও বাংলাদেশের সঙ্গে নেপালের বাণিজ্যিক সম্পর্ক আশানুরূপ নয়। এ সম্পর্ক আরও বাড়াতে চায় নেপাল। অক্টোবরে দক্ষিণ এশিয়ার দেশগুলোর বাণিজ্য সচিব পর্যায়ে আয়োজিত বৈঠকে দুই দেশের বাণিজ্যসংশ্লিষ্ট বিরাজমান সমস্যার সমাধান হবে বলে আশাবাদী বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ড. বংশীধর মিশ্র। গতকাল দুপুরে সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি মিলনায়তনে চেম্বার ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। ড. বংশীধর মিশ্র বলেন, বাংলাদেশ ও নেপালের বাণিজ্যিক সম্পর্ক আশানুরূপ না হওয়ার নেপথ্যে ট্যারিফ-সংক্রান্ত কিছু জটিলতা। এ সমস্যা সমাধানে কাজ চলছে। এ ছাড়া বাংলাদেশ ও নেপালের মধ্যে ‘অন অ্যারাইভাল ভিসা সিস্টেম’ রয়েছে। এ সুযোগ কাজে লাগিয়ে দুই দেশের মধ্যে পর্যটন ও বাণিজ্য সম্পর্ক বৃদ্ধি করা যেতে পারে। বাংলাদেশের অভ্যন্তরীণ যোগাযোগব্যবস্থার উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে নেপালের রেল যোগাযোগ স্থাপন করা গেলে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার হবে। শিগগিরই বাংলাদেশ-নেপাল চেম্বার অব কমার্স গঠিত হতে যাচ্ছে। যেখানে বাংলাদেশ ও নেপালের প্রসিদ্ধ ব্যবসায়ীরা অন্তর্ভুক্ত থাকবেন। যার মাধ্যমে দুই দেশের বাণিজ্য ও শিল্প উন্নতির দিকে এগিয়ে যাবে।

সভায় সিলেটের ব্যবসায়ী নেতৃবৃন্দ বলেন, সিলেটে অনেক প্রাইভেট বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ডেন্টাল কলেজ রয়েছে। যেগুলো থেকে নেপালের ছাত্রছাত্রীরা কম খরচে উচ্চতর শিক্ষা গ্রহণ করতে পারেন। এ ছাড়া সিলেট থেকে কৃষি যন্ত্রপাতি ও কৃষিপণ্য আমদানি করতে পারেন। সিলেটের শিল্পমালিকরা নেপালের রাষ্ট্রদূতকে সিলেটের শিল্পপ্রতিষ্ঠানগুলো সফরের অনুরোধ জানান।

সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবু তাহের মো. শোয়েবের সভাপতিত্বে মতবিনিময়সভায় উপস্থিত ছিলেন রাষ্ট্রদূতের সহধর্মিণী দুর্গা মিশ্র, নেপাল দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি রঞ্জন যাদব, সিলেট চেম্বারের সিনিয়র সহসভাপতি চন্দন সাহা, সহসভাপতি তাহমিন আহমদ, এফবিসিসিআইর পরিচালক খন্দকার সিপার আহমদ প্রমুখ।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর