শুক্রবার, ৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

সুন্দরবন জুড়ে রেড অ্যালার্ট

বাগেরহাট প্রতিনিধি

সুন্দরবনের অভ্যন্তরে রয়েল বেঙ্গল টাইগার ও মায়াবী হরিণসহ অন্যান্য বন্যপ্রাণী নিধন ও পাচাররোধে সুন্দরবন জুড়ে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। গতকাল বিকালে সুন্দরবন বিভাগ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেন জানান, বন অধিদফতরের নির্দেশে সুন্দরবন জুড়ে রেড অ্যালার্ট কার্যকরে ম্যানগ্রোভ এই বন বিভাগের স্টেশন, ক্যাম্প ও ফাঁড়িগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। তিনি বলেন, সম্প্রতি সুন্দরবনে বাঘ ও হরিণসহ বন্যপ্রাণী নিধন এবং পাচার বেড়ে যাওয়ায় এ রেড অ্যালার্ট জারি করা হয়েছে। দায়িত্ব পালনে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে বনরক্ষীদের। এ ছাড়া বনের অভ্যন্তরে টহলও জোরদার করার নির্দেশনা দেওয়া হয়েছে। বনে ছোট ডিঙ্গি নৌকা চলাচলের ওপরও সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সব ধরনের পাস-পারমিটও বন্ধের ঘোষণা দিয়েছে বনবিভাগ।

পাস-পারমিট নিয়ে যেসব জেলে-বাওয়ালিসহ বনজীবী বনের অভ্যন্তরে অবস্থান করছেন তাদেরও বেরিয়ে আসার জন্য ইতিমধ্যে নির্দেশ দেওয়া হয়েছে।

গত দুই সপ্তাহ ধরে অভিযানে বিশ্ব খ্যাত ম্যানগ্রোভ ফরেস্ট ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড সুন্দরবনের বাঘের ও হরিণের চামড়াসহ বিপুল পরিমাণ হরিণের মাংস জব্দ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। গত ২০ জানুয়ারি বাগেরহাটের শরণখোলা থেকে একটি বাঘের চামড়াসহ এক পাচারকারীকে আটক করে সুন্দরবন বিভাগ ও র‌্যাব-৮। এরপর গত ২২ জানুয়ারি আবারো বাগেরহাটের শরণখোলা থেকে ১৯টি হরিণের চামড়াসহ দুই পাচারকারীকে আটক করে ডিবি পুলিশ। গত ২৫ জানুয়ারি খুলনার দাকোপ উপজেলার পানখালী খেয়াঘাট এলাকা থেকে ১১ কেজি হরিণের মাংসসহ দুজনকে আটক করে পুলিশ। ৩১ জানুয়ারি বাগেরহাটের মোংলার দিগরাজ এলাকা থেকে ৪৭ কেজি হরিণের মাংসসহ তিনজনকে কোস্ট গার্ড এবং ২ ফেব্রুয়ারি বাগেরহাটের রামপাল থেকে ৪৫ কেজি হরিণের মাংসসহ পাচারকারীদের আটক করে ডিবি পুলিশ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর