বুধবার, ১০ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

রাজশাহীতে প্রতি বছর ২৮২ শিশু পানিতে ডুবে মারা যায়

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে প্রতি বছর ২৮২ শিশু পানিতে ডুবে মারা যায়

রাজশাহীতে প্রতি বছর ২৮২টি শিশু পানিতে ডুবে মারা যায়। উত্তরের জেলাগুলোর মধ্যে পাবনায় ৪০০ এবং সিরাজগঞ্জে মারা যায় ৪৭০ জন। সারা বিশে^ প্রতিবছর তিন লাখ ২০ হাজার শিশু মারা যায় পানিতে ডুবে। মঙ্গলবার এক অনলাইন সেমিনারে এ তথ্য জানানো হয়। গণস্বাক্ষরতা অভিযান এবং স্বউন্নয়নের যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশা।

গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন স্বউন্নয়নের সভাপতি মুস্তাফিজুর রহমান খান আলম ও গণস্বাক্ষরতা অভিযানের প্রোগ্রাম ম্যানেজার ড. মুস্তাফিজুর রহমান। মূল আলোচনা করেন সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশের ডেপুটি নির্বাহী পরিচালক ডা. আমিনুর রহমান। বক্তব্য দেন ঘাই বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রুহুল কুদ্দুস, সাংবাদিক রাশেদুল হক রুশো ও রাশেদ রিপন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. মামুন অর রশিদ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, এসডিজির চার নম্বর লক্ষ্য বাস্তবায়নে প্রি-প্রাইমারি পর্যায়ে সাঁতার শিক্ষার বিষয়টি অন্তর্ভুক্ত করা প্রয়োজন। এছাড়া শিশুদের সার্বক্ষণিক দেখভালের বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিতে হবে। জনবসতি এলাকায় পুকুর বা জলাশয়গুলো বেড়া বা জাল দিয়ে ঘিরে রাখতে হবে। পানিতে ডুবে যাওয়ার পর প্রাথমিক চিকিৎসা বিষয়ে প্রশিক্ষণ দিতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর