বুধবার, ১০ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আদালতের সঙ্গে প্রতারণা

চার মাস জামিন চাইতে পারবে না এক দম্পতি

নিজস্ব প্রতিবেদক

শাশুড়ির প্রায় শত কোটি টাকা আত্মসাতের অভিযোগের মামলায় গ্রেফতার বগুড়ার এক দম্পতি জামিন আবেদনে প্রতারণার আশ্রয় নেওয়ায় চার মাস কোনো আদালতে জামিন চাইতে পারবে না বলে আদেশ দিয়েছে হাই কোর্ট। তাদের জামিন আবেদন সরাসরি খারিজ করে দিয়ে গতকাল বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন বাপ্পী। ওই দম্পতি হলেন আনোয়ার হোসেন রানা ও আকিলা সরিফা সুলতানা খানম আঞ্জুয়ারা। নিম্ন আদালতের কোনো জামিন খারিজ আদেশের বিরুদ্ধে আসামিপক্ষ হাই কোর্টের একটি বেঞ্চে জামিন  চাওয়ার সুযোগ পাবে। কিন্তু এ মামলার আসামিরা তথ্য গোপন করে তিনটি বেঞ্চে জামিন চেয়েছেন, যা আদালতের সঙ্গে প্রতারণার শামিল। আদালতে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন বাপ্পী বলেন, গত বছরের ৩ ডিসেম্বর নিম্ন আদালতে তাদের জামিন আবেদন খারিজ হয়। ওই খারিজ আদেশের বিরুদ্ধে তারা প্রথমে হাই কোর্টের একটি বেঞ্চে জামিন আবেদন করেন। সেখানে রুল জারি হয়। পরে তারা আরও একটি বেঞ্চে ফের জামিন আবেদন করেন।

সর্বশেষ এ আদালতে তারা জামিন আবেদন করেন। বিষয়টি আদালতের নজরে আসায় তাদের আবেদন সরাসরি খারিজ করে দেয়। পাশাপাশি চার মাস তারা জামিন চাইতে পারবেন না বলে আদেশ দেয়।

গণমাধ্যমে প্রকাশিত তথ্য অনুসারে, বগুড়ার সরিফ বিড়ি ফ্যাক্টরির মালিক শেখ সরিফ উদ্দিনের মৃত্যুর পর তার স্ত্রী দেলওয়ারা বেগম সব ব্যবসাপ্রতিষ্ঠানের দেখাশোনা করছিলেন। কিন্তু অসুস্থ ও বয়োবৃদ্ধ হওয়ার কারণে তিনি তার বড় মেয়ে আকিলা সরিফা সুলতানা খানম আঞ্জুয়ারা ও তার স্বামী আনোয়ার হোসেন রানাকে পারিবারিক সব ব্যবসাপ্রতিষ্ঠানের তত্ত্বাবধান ও পরিচালনার জন্য মৌখিকভাবে সম্মতি দেন। পরবর্তীকালে মেয়ে ও মেয়ের জামাতা ভয়ভীতি প্রদর্শন করে তার কাছ থেকে স্ট্যাম্প, ব্যাংকের চেক, এফডিআর ও ব্যবসাপ্রতিষ্ঠানের কাগজপত্র জোরপূর্বক নিয়ে নেন। এছাড়া কিছু কাগজপত্র তৈরি করে ব্যাংক হিসাবে বর্ধিত টাকাসহ এফডিআর ভেঙে প্রায় ৫০ কোটি টাকা এবং ব্যাংক হিসাব থেকে আরও ৫০ কোটি টাকা উত্তোলনপূর্বক আত্মসাৎ করেন।

এ ঘটনায় গত ৫ অক্টোবর মেয়ে ও মেয়ের জামাইসহ পাঁচজনের বিরুদ্ধে বগুড়া সদর থানায় মামলা করেন দেলওয়ারা বেগম। এ মামলায় গত ১১ অক্টোবর আনোয়ার ও আঞ্জুয়ারাকে আগাম জামিন না দিয়ে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেয় হাই কোর্ট। ওই নির্দেশ মোতাবেক দুই আসামি ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করে জামিন চান। গত ২৫ অক্টোবর বগুড়ার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জামিন নামঞ্জুর করে স্বামী-স্ত্রীকে কারাগারে পাঠায়। এরপর গত ৩ ডিসেম্বর জেলা ও দায়রা জজ আদালত আসামিদের জামিন আবেদন খারিজ করে দেয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর