বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আলজাজিরার প্রতিবেদন

ছয় অ্যামিকাস কিউরির বক্তব্য শুনবে হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে কাতারভিত্তিক আলজাজিরা টেলিভিশন নেটওয়ার্কের সম্প্রচার বন্ধে ও ভিডিও সরাতে হাই কোর্ট কোনো আদেশ দিতে পারে কিনা, তা জানতে ছয়জন অ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু) নিয়োগ দিয়েছে আদালত। গতকাল বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আগামী ১৫ ফেব্রুয়ারি বেলা ১১টায় অ্যামিকাস কিউরিদের মতামত শুনবে আদালত। এ ছয় আইনজীবী হলেন- এ জে মোহাম্মদ আলী, ফিদা এম কামাল,  আবদুল মতিন খসরু, কামাল উল কামাল, প্রবীর নিয়োগী এবং ড. শাহদীন মালিক।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার এনামুল কবীর ইমন, বিটিআরসির পক্ষে ছিলেন আইনজীবী রেজা-ই-রাকিব। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী শুনানি করেন।

শুনানিতে হাই কোর্ট বলেছে, আলজাজিরা টেলিভিশন নেটওয়ার্কে প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ ডকুমেন্টারিতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সম্মানহানি হয়েছে। ১০ দিনেও যদি বিটিআরসি এ ব্যাপারে পদক্ষেপ নিতে না পারে তাহলে তারা ওখানে বসে আছে কেন? তখন বিটিআরসির আইনজীবী রেজা-ই-রাকিব আদালতকে বলেন, আদালতের আদেশ দিয়ে আলজাজিরার সম্প্রচার বন্ধ করা সম্ভব নয়। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে যাতে এ সংক্রান্ত ডকুমেন্টারি প্রচার না করা হয় সেজন্য পদক্ষেপ নিতে আদালত আদেশ দিতে পারে। যেমনটা নোয়াখালীর এক নারীর নির্যাতনের ঘটনায় দেওয়া হয়েছিল। আর দেশের মধ্যে আলজাজিরার সম্প্রচার বন্ধ করা সম্ভব বলেও জানান এ আইনজীবী।

রিটকারী এনামুল কবীর ইমন বলেন, রাষ্ট্রের নিরাপত্তা অক্ষুণ্ন রাখতে এ রিট করা হয়েছে। ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী বলেন, বিটিআরসির উচিত ছিল পদক্ষেপ নেওয়া, কিন্তু এ ক্ষেত্রে তারা নিষ্ক্রিয়তা দেখিয়েছে।

এর আগে ৮ ফেব্রুয়ারি বাংলাদেশে কাতারভিত্তিক টেলিভিশন আলজাজিরার সম্প্রচার বন্ধে হাই কোর্টে রিট আবেদন করা হয়। রিটে সংবাদমাধ্যমটির প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ প্রতিবেদনটি ইউটিউব, টুইটার, ফেসবুকসহ সব অনলাইন প্ল্যাটফরম থেকে অপসারণ করার নির্দেশনা চাওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর