শিরোনাম
শুক্রবার, ১২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

শিল্পীর আঁচড়ে শিকড়ের খোঁজ

চবি চারুকলা ইনস্টিটিউটে ‘শিকড়’ প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

শিল্পীর আঁচড়ে শিকড়ের খোঁজ

কাঠ দিয়ে তৈরি নৌকা। নৌকার ওপর দেওয়া হয়েছে রং-বেরঙের পাল। আছে নৌকার বৈঠা। মাটিতেই ছড়াচ্ছে সৌন্দর্যের আভা। যেন নদীতে ছাড়া হলে পাল তুলবে। ‘শিকড়’ শীর্ষক প্রদর্শনীতে শোভা পাচ্ছে বাংলার চিরায়ত ঐতিহ্যের অপরূপ স্মারক নৌকা। সঙ্গে আছে চোখ ধাঁধানো আরও নানা ঐতিহ্য। যেন শিল্পীর আঁচড়ে শিকড়ের খোঁজ।  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) চারুকলা ইনস্টিটিউট চত্বরে আয়োজিত ‘শিকড়’ শীর্ষক প্রদর্শনীতে আছে উইভিং আর্ট, হ্যান্ডলুম ফেব্রিক আর্ট, কাঠের শিল্প, টেরাকোটা শিল্প, বাঁশশিল্প এবং লোকগীতির মাধ্যমে প্রস্তুতকৃত শিল্পকর্ম। অংশগ্রহণকারী ডিজাইনার এবং শিল্পীরা হলেন ডিজাইনার নিহারিকা মমতাজ, শিল্পী প্রণব মিত্র চৌধুরী, শিল্পী শম্ভু আচার্য, শিল্পী সঞ্জয় দাস, শিল্পী জাহাঙ্গীর আলম, শিল্পী ফারজানা হক এবং সুফি ব্যান্ড আসওয়াদ। জানা যায়, বাংলাদেশ আর্ট উইক গত আগস্টে চট্টগ্রাম, মুন্সীগঞ্জ ও সিরাজগঞ্জে শিকড় শীর্ষক সহযোগিতামূলক এবং সমসাময়িক আর্ট প্রকল্প চালু করে। চট্টগ্রাম ও মুন্সীগঞ্জের শিল্প প্রকল্পটি নিয়ে চবি চারুকলা ইনস্টিটিউট অব ফাইন আর্টসে গত বুধবার থেকে শুরু হওয়া প্রদর্শনীটি আজ শেষ হচ্ছে। এটি উদ্বোধন করেন অলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামের পরিচালক ড. সেলভাম থরেজ।    

বাংলাদেশ আর্ট উইকের ফাউন্ডার নীহারিকা মমতাজ এবং কো-ফাউন্ডার মোহাম্মদ মোহসিনের তত্ত্বাবধানে পরিচালিত বার্ষিক আর্ট প্রকল্প ‘শিকড়’ এ  শিল্পী, ডিজাইনার, লোকশিল্পী এবং স্বল্প আয়ের গ্রামীণ পরিবারের স্থানীয় শিল্পীদের জন্য সহযোগী প্লাটফর্ম। আর্ট প্রকল্পটি চট্টগ্রাম, মুন্সীগঞ্জ ও সিরাজগঞ্জের স্থানীয় শিল্পী ও কারিগরদের আর্থিক, সৃজনশীল এবং শিক্ষামূলক সহায়তা প্রদান করছে। কারোনা মহামারীর সময়ে ক্ষতিগ্রস্ত সম্প্রদায় যেমন- তাঁতি, কাঠমিস্ত্রি, বাঁশমিস্ত্রি, জেলে, লোকগায়ক, লোকশিল্পী, কুমার, কামার ও স্বর্ণকার, ডিজাইনার ও শিল্পীদের সহযোগিতায় আর্ট প্রকল্পের মাধ্যমে সহযোগিতা করা হয়েছে।

চবি চারুকলা ইনস্টিটিউট অব ফাইন আর্টসের পরিচালক প্রণব মিত্র চৌধুরী বলেন, বাংলাদেশ আর্ট উইকের ‘শিকড়’ শীর্ষক কর্মসূচির মাধ্যমে শিল্পচর্চার ভালো প্ল্যাটফর্ম গড়ে উঠছে। এ প্রচেষ্টা অব্যাহত থাকলে আমাদের শিল্পের প্রকৃত স্বরূপ ও আত্মপরিচয় খুঁজে পাওয়া যাবে।

সর্বশেষ খবর