শুক্রবার, ১২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

সূচক কমলেও হাজার কোটি টাকা লেনদেন শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের শেষ দিন গতকাল সব সূচক কমেছে শেয়ারবাজারে। তবে পাঁচ দিনের মধ্যে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। গতকাল লেনদেনের শুরু থেকেই বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমতে থাকে, যা শেষ হয় সূচক কমার মধ্য দিয়ে। ডিএসইতে চলতি সপ্তাহের পাঁচ দিনের তিন দিন দরপতনে সূচক কমেছে ২৯২ পয়েন্ট। তবে দুই দিন উত্থানে বেড়েছে ১৩৩ পয়েন্ট। শেষ দিনের লেনদেন শেষে ডিএসইর মূল্যসূচক আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট কমে ৫ হাজার ৪৮৫ পয়েন্টে অবস্থান করছে। ব্যাংক, বীমা, আর্থিক, প্রকৌশল, বস্ত্র, ওষুধ প্রতিটি খাতের বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। সেই সঙ্গে দর হারিয়েছে বেশির ভাগ মিউচুয়াল ফান্ড। ফলে দিন শেষে ডিএসইতে মাত্র ৩৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৩৪টির। আর দাম অপরিবর্তিত ছিল ৮৩টির। প্রধান মূল্যসূচকের পতন হলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ  বেড়েছে। বাজারটিতে গতকাল লেনদেন হয়েছে ১ হাজার ৫৫ কোটি ৪৭ লাখ টাকা, যা আগের দিন ছিল ৭৮৬ কোটি ১ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর  শেয়ার।

 কোম্পানিটির ২৬৭ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৯০.৬০ টাকা বেড়ে প্রতিটি শেয়ার দর হয়েছে ১৭০০ টাকা ৩০ পয়সা। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ১৮৬ কোটি ২৬ লাখ টাকার  শেয়ার লেনদেন হয়েছে। ৫২ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে রবি। এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক  থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা ফাইন্যান্স, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, ইস্টার্ন ব্যাংক, সামিট পাওয়ার, মীর আখতার ও ওয়ালটন। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৬৬ পয়েন্ট। বাজারটিতে গতকাল লেনদেন হয়েছে ৮৩ কোটি ৩৯ লাখ টাকা।  লেনদেনে অংশ নেওয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে ৪১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৪টির এবং দাম অপরিবর্তিত ছিল ৪৭টি কোম্পানির।

বারাকা পাওয়ারের বিডিং তারিখ পরিবর্তন : বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে টাকা তোলার অনুমোদন পাওয়া বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেডের বিডিংয়ের তারিখ পরিবর্তন হয়েছে। প্রথমে কোম্পানিটি শেয়ারের কাট অব প্রাইস নির্ধারণে ১৫ ফেব্রুয়ারি বিকাল ৫টা থেকে ১৮ ফেব্রুয়ারি বিকাল ৫টা পর্যন্ত বিডিংয়ের সময় নির্ধারণ করেছিল। এখন এই বিডিংয়ের তারিখ পরিবর্তন করে ২২ ফেব্রুয়ারি বিকাল ৫টা থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। এর আগে ৩১ ডিসেম্বর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৫৫তম কমিশন সভায় বারাকা পতেঙ্গা পাওয়ারকে বিডিংয়ের অনুমোদন দেওয়া হয়।

সর্বশেষ খবর