শিরোনাম
শুক্রবার, ১২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

ক্রস বর্ডার পাওয়ার ট্রেড আর্থিকভাবে সাশ্রয়ী : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ সরবরাহের সুষম বন্টন নিশ্চিত করতে আঞ্চলিক সহযোগিতা গুরুত্বপূর্ণ অবদান রাখবে। ক্রস বর্ডার পাওয়ার  ট্রেড পরিবেশ সংরক্ষণ করবে এবং আর্থিকভাবেও সাশ্রয়ী। গতকাল অনলাইনে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের ব্যুরো অব এনার্জি রিসোর্স ও ডিলরেট-এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘ক্রস বর্ডার পাওয়ার ট্রেডিং’ শীর্ষক কর্মশালায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ আঞ্চলিক ও উপ আঞ্চলিক বিদ্যুৎ ও জ্বালানি সহযোগিতাকে বিশেষ গুরুত্ব দেয়। বর্তমানে ভারত থেকে ১১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করতে হচ্ছে। নেপাল  থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির প্রক্রিয়া প্রায় চূড়ান্ত। ভুটানের সঙ্গে আলোচনা চলছে। বাংলাদেশের পাওয়ার সিস্টেম মাষ্টার প্ল্যানেও ক্রস বর্ডার ট্রেড এর মাধ্যমে ১৫% বিদ্যুৎ অর্থাৎ ২০৪১ সালের মধ্যে ৯০০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির নির্দেশনা রয়েছে।

ডেনমার্কের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ : এছাড়াও গতকাল সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে তার কার্যালয়ে ডেনমার্কের রাষ্ট্রদূত ওনি এসট্রাপ সৌজন্য সাক্ষাৎ করেন। বিদ্যুৎ খাতের বিনিয়োগের উপখাতগুলো বর্ণনা করে প্রতিমন্ত্রী উইন্ড ম্যাপিং ও উইন্ড পাওয়ার-এ ডেনমার্ককে বিনিয়োগ করার জন্য রাষ্ট্রদূতকে আহ্বান জানান। নসরুল হামিদ জানান, জয়েন্ট ভেঞ্চার বা পিপিপি ফরমেটে এ বিনিয়োগ হতে পারে।

সর্বশেষ খবর