শিরোনাম
রবিবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

দেশে ফিরেছেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ

নিজস্ব প্রতিবেদক

দেশে ফিরেছেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ

দুই সপ্তাহের সরকারি সফর শেষে যুক্তরাষ্ট্র থেকে শুক্রবার দেশে ফিরেছেন সেনাবাহিনীপ্রধান জেনারেল আজিজ আহমেদ। পূর্বনির্ধারিত সফরসূচি অনুযায়ী জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে একাধিক বৈঠকে মিলিত হন তিনি। বৈঠকে তিনি জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের প্রতি বাংলাদেশের অবিচল প্রতিশ্রুতি ও অব্যাহত সমর্থন পুনর্ব্যক্ত করেন। এ ছাড়া পেন্টাগনের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পাশাপাশি বিভিন্ন সামরিক স্থাপনা পরিদর্শন করেন সেনাপ্রধান। আইএসপিআর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত মঙ্গলবার মার্কিন সেনাপ্রধান জেনারেল ম্যাককনভিলের সঙ্গে বৈঠক করেন সেনাপ্রধান। মার্কিন সেনাপ্রধানের পক্ষ থেকে বাংলাদেশ সেনাবাহিনীপ্রধানকে গার্ড অব অনার দেওয়া হয়।

 পরে দুই দেশের সেনাপ্রধানের মধ্যে সৌজন্য সাক্ষাতে দ্বিপক্ষীয় সহযোগিতামূলক বিভিন্ন বিষয় ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

আলোচনায় সেনাবাহিনীপ্রধান দুই দেশের মধ্যে সমর বিশেষজ্ঞ বিনিময়, জাতিসংঘে বাংলাদেশের শান্তিরক্ষী মোতায়েন এবং কাউন্টার টেরোরিজম ও সাইবার ওয়ারফেয়ার বিষয়ে বাংলাদেশ সেনাবাহিনীর সক্ষমতা বাড়াতে মার্কিন সেনাবাহিনীর সহযোগিতার বিষয়ে গুরুত্বারোপ করেন। সফরে জেনারেল আজিজ আহমেদ যুক্তরাষ্ট্রের বিভিন্ন সামরিক স্থাপনা পরিদর্শন করেন। তার মধ্যে রয়েছে- ইউএস আর্মি সাইবার কমান্ড, ইন্টেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি কমান্ড, ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ড, জর্জিয়ার ম্যানুভার সেন্টার অব এক্সিলেন্স ও লুইজিয়ানার জয়েন্ট রেডিনেস ট্রেনিং সেন্টার।

এর আগে গত ২৯ জানুয়ারি মার্কিন সেনাবাহিনীপ্রধানের আমন্ত্রণে যুক্তরাষ্ট্র সফরে যান তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর