সোমবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

ঢাকার পাশে হবে স্যাটেলাইট শহর

সুপারিশ সংসদীয় কমিটির

নিজস্ব প্রতিবেদক

নগর উন্নয়নে রাজউকসহ দেশের সব উন্নয়ন কর্তৃপক্ষের অধীনে চলমান প্রকল্পসমূহ নির্দিষ্ট মেয়াদের মধ্যে সম্পন্ন করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে রাজধানীর মিরপুরে চলমান বস্তিবাসীদের জন্য ভাড়াভিত্তিক আবাসন প্রকল্পের কাজ দ্রুত বাস্তবায়নসহ গণপূর্ত অধিদফতরকে অনুরূপ আরও নতুন প্রকল্প গ্রহণ এবং নগর উন্নয়ন অধিদফতরকে ঢাকার আশেপাশে পরিকল্পিত স্যাটেলাইট শহর গড়ে তোলার জন্য সুপারিশ করা হয়। এছাড়া চট্টগ্রাম মহানগরীর আধুনিকায়নে চট্টগ্রাম নগর উন্নয়ন কর্তৃপক্ষের বিদ্যমান মাস্টার প্ল্যান সংশোধন করে পুনঃমাস্টার প্ল্যান প্রণয়নের সুপারিশ করা হয়। সংসদ ভবনে গতকাল ‘গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। কমিটি সদস্য মো. মনোয়ার হোসেন চৌধুরী, সৈয়দা জোহরা আলাউদ্দিন এবং বেগম ফরিদা খানম বৈঠকে অংশগ্রহণ করেন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে চট্টগ্রামের জিইসি মোড়ে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে বাণিজ্যিক কাম আবাসিক প্রকল্প দ্রুত বাস্তবায়নের জন্য এ বিষয়ে সৃষ্ট আইনগত জটিলতা নিরসনে দ্রুত আইন মন্ত্রণালয়ের মতামত নিয়ে বিষয়টি নিষ্পত্তি করার সুপারিশ করা হয়। বৈঠকে গণপূর্ত অধিদফতর, রাজউক, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, নগর উন্নয়ন অধিদফতর, স্থাপত্য অধিদফতর ও হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের চলমান প্রকল্পসমূহের সার্বিক কাজের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, অধীনস্থ সংস্থাসমূহের প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অতিদরিদ্রদের মজুরি বৃদ্ধির সুপারিশ : পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সর্বশেষ খানা জরিপের আলোকে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (৪০ দিনের কর্মসূচি) প্রকল্পে শ্রমিক নিয়োগ এবং এসব শ্রমিকদের দৈনিক মজুরির হার বৃদ্ধির সুপারিশ করেছে সংসদীয় কমিটি। সংসদ ভবনে গতকাল ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’  বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন, কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, আফতাব উদ্দিন সরকার, জুয়েল আরেং এবং কাজী কানিজ সুলতানা বৈঠকে অংশগ্রহণ করেন।

অনিয়মের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ : বাংলাদেশ জুট মিলস কর্পোরেশনের অডিটে চিহ্নিত ১১ কোটি ২০ লাখ টাকা আদায় করে এ অনিয়মের সঙ্গে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লি.-এর অডিটে চিহ্নিত ৬৬.৮৪ লাখ টাকার মধ্যে ১২ লাখ টাকা ২ মাসের মধ্যে আদায়ের সুপারিশ করা হয়। এছাড়া টিসিবির অডিটে চিহ্নিত ৮ কোটি ২ লাখ ২৩ হাজার টাকার আপত্তির বিষয়টি বৈঠকে পর্যলোচনা শেষে নিষ্পত্তি করা হয়। সংসদ সচিবালয়ের কেবিনেট কক্ষে গতকাল  ‘সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়।’ বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী। কমিটির সদস্য সালমান ফজলুর রহমান, আহসানুল ইসলাম (টিটু), মুস্তফা লুৎফুল্লাহ্ এবং ওয়াসিকা আয়শা খান বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে বাণিজ্যিক অডিট অধিদফতর কর্তৃক প্রণীত বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ জুট মিলস কর্পোরেশন এর হিসাব সম্পর্কিত বাংলাদেশের কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল এর বার্ষিক অডিট রিপোর্ট ২০১২-২০১৩ এর অন্তর্ভুক্ত অডিট রিপোর্টে আপত্তিকৃত অর্থের পরিমাণ ১১,২০,০৫,৮১০ টাকা,  ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের অডিট রিপোর্টে আপত্তিকৃত অর্থেও পরিমাণ ৮,০২,২৩,০৪১ টাকা এবং এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লি. এর অডিট রিপোর্টে আপত্তিকৃত অর্থের পরিমাণ ৬৬.৮৪ লাখ টাকা।

বৈঠকে বাংলাদেশের কন্ট্রোলার অ্যান্ড অডিটর  জেনারেল সিএজি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অডিট অধিদফতরের মহাপরিচালক, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্যসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর