সোমবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

জিসি দেবের দর্শনে মুক্তিযুদ্ধের চেতনা

দেব স্মারক বক্তৃতা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রখ্যাত দার্শনিক ও মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী গোবিন্দ চন্দ্র দেবের দর্শনের মধ্যে বাঙালি জাতীয়তাবাদ ও মুক্তিযুদ্ধের চেতনা নিহিত আছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয় গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের উদ্যোগে ‘দেব স্মারক বক্তৃতা’ ভার্চুয়ালি অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মাহবুবুল মোকাদ্দেম (এম এম আকাশ) ‘সত্য-উত্তর সমাজ : সত্য-মিথ্যার বিভ্রান্তিকর রসায়ন’ শীর্ষক স্মারক বক্তৃতা করেন। অনুষ্ঠান সঞ্চালন করেন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. এ কে এম হারুনার রশীদ।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মানবতাবাদী দার্শনিক অধ্যাপক জিসি দেবের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি উদার, অসাম্প্রদায়িক, মানবিক ও গণতান্ত্রিক মূল্যবোধসম্পন্ন একজন অসাধারণ মানুষ ছিলেন। বাঙালি জাতীয়তাবাদ ও মহান মুক্তিযুদ্ধের চেতনা তার দর্শনে নিহিত রয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার লক্ষ্যে উপাচার্য সমাজের সর্বত্র অধ্যাপক জিসি দেবের দর্শন অনুসরণ ও লালনের ওপর গুরুত্বারোপ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর