বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

ঢাবিতে অপরিকল্পিত ময়লার স্তূপ, আগুন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বিগত এক সপ্তাহ ধরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন স্থানে অপরিকল্পিতভাবে ময়লা জমে আছে। জমে থাকা আবর্জনার কারণে ক্যাম্পাসে অস্বাস্থ্যকর ও অনিরাপদ পরিবেশ বিরাজ করলেও এসব সরিয়ে ফেলার কোনো ব্যবস্থাপনা লক্ষ্য করা যায়নি। সংশ্লিষ্ট সূত্রগুলোর সঙ্গে কথা বলে জানা গেছে, মূলত ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ও সিটি করপোরেশনের সমন্বয়হীনতা’র কারণে এসব ময়লা সরিয়ে নেওয়া হচ্ছে না।  এদিকে, অপরিকল্পিতভাবে রাখা ময়লার একটি স্তূপে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল বিকালে বিশ্ববিদ্যালয়ের হাজী মুহাম্মদ মুহসীন হলের মাঠের কোণায় ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের সামনে এই ঘটনা ঘটে। পরে লালবাগ ফায়ার সার্ভিসের একটি দল এসে আগুন নেভায়।  গতকাল ময়লার স্তূপে আগুন লাগার বিষয়ে জানতে চাইলে লালবাগ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার সাইফুল ইসলাম বলেন, এসব ময়লায় কেউ আগুন লাগিয়ে থাকতে পারে। আর এই জায়গাতে এভাবে ময়লা রাখা উচিত হয়নি।

ক্যাম্পাসের বর্জ্য ব্যবস্থাপনার দায়িত্বে আছে এস্টেট বিভাগ। বিষয়টি নিয়ে এস্টেট অফিসার সুপ্রিয়া দাস জানান, ‘ক্যাম্পাসের ময়লা নেয় সিটি করপোরেশন। তারা টেন্ডারের মাধ্যমে তিনটি প্রতিষ্ঠানকে ময়লা নেওয়ার দায়িত্ব দিয়েছে। আমরা তাদের ময়লা সংগ্রহের জন্য ক্যাম্পাসে ৫৩টি জায়গাও ঠিক করে দিয়েছি। কিন্তু তারা রান্নাঘরের ময়লা ছাড়া গাছের ডালপালা নিতে চায় না। এমনকি ময়লা নেওয়ার জন্য বেশি টাকাও চেয়েছে।’ এসব কারণে ময়লা সরানো যাচ্ছে না বলে জানান তিনি। তবে আবাসিক এলাকার ময়লা নেওয়া অব্যাহত আছে বলে জানান সুপ্রিয়া দাস।

এসব বিষয়ে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষেরই ওই তিন প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় করার কথা’- বলে জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপক মো. বদরুল আমিন। তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘এই সমন্বয়টা পরিপূর্ণভাবে হয়নি বলেই বিভিন্ন জায়গায় ময়লা পড়ে থাকতে দেখা যাচ্ছে’। সমন্বয় করতে সিটি করপোরেশন যে কোনো সহযোগিতা করতে প্রস্তুত বলে জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, “সমন্বয়ের ঘাটতি থাকলে তা অবিলম্বে সমন্বয় করে নিতে হবে। এস্টেট বিভাগকে আমি বলে দিয়েছি। সিটি করপোরেশনেরও কোনো ‘বিষয়’ থাকতে পারে, সেটিও মেয়রের দৃষ্টিতে আনব। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হবে সবচেয়ে সুন্দর জায়গা।”

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর