মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

করতোয়ার বালু উত্তোলন থামানো যাচ্ছে না

ভাগবাটোয়ারায় আওয়ামী লীগ-জাপা নেতারা ভাই ভাই

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরের পীরগঞ্জে জরিমানাতেও থামানো যাচ্ছে না করতোয়া থেকে অবৈধ বালু উত্তোলন। বালুর ভাগবাটোয়ারায় আওয়ামী লীগ-জাপাসহ অন্যান্য দলের নেতারা ভাই ভাই। নদীপাড়ের বেশ কয়েকটি স্থানে অপরিকল্পিতভাবে বালু উত্তোলন ও ড্রাম ট্রাকে বালু পরিবহনের কারণে পাকা ও কাঁচা রাস্তা ভেঙে গেছে। অনেকস্থানে আবাদি জমিও ক্ষতিগ্রস্ত হচ্ছে। জানা গেছে, রংপুর-দিনাজপুর জেলার পীরগঞ্জ, নবাবগঞ্জ, ঘোড়াঘাটের প্রায় ২৫টি গ্রামের বুক চিরে বয়ে গেছে করতোয়া নদী। নদীটির তলদেশে শ্যালোমেশিন বসিয়ে বালু উত্তোলনে রাজনৈতিক দলের নেতা ও প্রভাবশালীদের মাঝে তীব্র প্রতিযোগিতা চলছে। এই প্রতিযোগিতায় সরকারদলীয় নেতা, জাতীয় পার্টির নেতাদের প্রত্যক্ষ মদদ দিচ্ছেন বলে জানা গেছে। নদীটির টুকুরিয়া ইউনিয়নের জয়ন্তীপুর, দক্ষিণ দুর্গাপুর, বিছনা, মোনাইল, বড় আলমপুর ইউনিয়নের বাঁশপুকুরিয়াসহ পাঁচটি স্থানে চতরা ইউনিয়নের পৃথক ছয়টি স্থানে অভিন্ন প্রক্রিয়ায় অসংখ্য শ্যালো মেশিন দিয়ে বালু উত্তোলন চলছে। করতোয়ার পাড় ধরে পশ্চিমদিকে হাঁটলে চতরা পর্যন্ত শুধু শ্যালো মেশিনের আওয়াজ এবং বালি উত্তোলনে মহোৎসব দেখা যায়। এ ছাড়াও অন্যের জমি থেকেও জোরপূর্বক বালু উত্তোলন করার অভিযোগ রয়েছে। এলাকাবাসী জানান, বালু উত্তোলনের ফলে জয়ন্তীপুর ঘাট থেকে গোপীনাথপুর মাদরাসার মোড় পর্যন্ত প্রায় ১ কিলোমিটার পাকা রাস্তা ভেঙে কাঁচা রাস্তায় পরিণত হয়েছে। নম্বর বিহীন ১০ চাকার ড্রাম ট্রাকে নিয়মিত বালি পরিবহন করায় পীরগঞ্জের পশ্চিমদিকে বেশকটি সড়কে ইতিমধ্যে ফাটল দেখা দিয়েছে। পীরগঞ্জের বণিক সমিতি ওই ড্রাম ট্রাক বন্ধে মানববন্ধনসহ বিভিন্ন দফতরে লিখিত অভিযোগ করেও কোনো প্রতিকার পায়নি।

সূত্র জানায়, ঢাকা-রংপুর মহাসড়ক ছয় লেনে উন্নতীকরণের কাজ চলছে। ওই কাজে বালু সাপ্লাইয়ের দায়িত্ব পেয়েছে সরকারদলীয় একাধিক নেতা ও তার স্বজনরা। এ কারণেই ফ্রি স্টাইলে চলছে বালু উত্তোলন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রানী রায় বলেন, কিছুদিন আগে মোবাইল কোর্টের মাধ্যমে বেশকজন প্রভাবশালীর প্রতিনিধিকে জরিমানাসহ বেশকটি শ্যালো মেশিন আটক করা হয়েছে। বালু উত্তোলনের বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হয়েছে। বালু উত্তোলন রোধে তাদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর