বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

ঢাকা মহানগরী দক্ষিণ আওয়ামী লীগের সভায় হট্টগোল

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মহানগরী দক্ষিণ আওয়ামী লীগের প্রথম বর্ধিত সভায় চরম হট্টগোল হয়েছে। শোক প্রস্তাব পাঠ করা নিয়ে হট্টগোলের সূত্রপাত। এতে ঢাকা মহানগরী আওয়ামী লীগের সাবেক সভাপতি ও প্রথম নির্বাচিত মেয়র মোহাম্মদ হানিফ এবং সাবেক সভাপতি গাজী গোলাম মোস্তফার নাম না থাকায় হট্টগোল শুরু হয়। দ্বিতীয় হট্টগোল শুরু হয় যখন শাহবাগ থানা আওয়ামী লীগের সভাপতি জি এম আতিকুর রহমান আতিক আগামীতে ‘চাঁদাবাজ-সন্ত্রাসীমুক্ত কমিটি চাই’ বলে বক্তব্য দেওয়া শুরু করেন, তখন পেছন থেকে সবাই হই হই করে ওঠেন। আতিকের বিরুদ্ধে গুলিস্তান এলাকায় চাঁদাবাজির অভিযোগ রয়েছে বলেও চিৎকার করেন কেউ কেউ। সকাল ১০টা থেকে শুরু হওয়া বিশেষ বর্ধিত সভা রাত সাড়ে ৮টা পর্যন্ত চলে। এতে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বর্ধিত সভার উদ্বোধন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

 আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন। বর্ধিত সভায় প্রায় প্রতিটি ওয়ার্ড-থানার সভাপতি অথবা সাধারণ সম্পাদক বক্তৃতা করেন। এ ছাড়াও মহানগরী আওয়ামী লীগের কমিটির অধিকাংশ নেতাই বক্তৃতা করেন।

বিশেষ বর্ধিত সভায় শোক প্রস্তাব পাঠ করেন দফতর সম্পাদক রিয়াজ উদ্দীন রিয়াজ। তবে এই শোক প্রস্তাবে ছিল না অবিভক্ত ঢাকা মহানগরী আওয়ামী লীগের সাবেক সভাপতি মোহাম্মদ হানিফ এবং সাবেক সভাপতি গাজী গোলাম মোস্তফার নাম। এ সময় মঞ্চ থেকে এর প্রতিবাদ করেন ঢাকা মহানগরী দক্ষিণের সহসভাপতি নুরুল আমিন রুহুল। তখন হট্টগোল সৃষ্টি হয়। পরে  মোহাম্মদ হানিফ ও সাবেক সভাপতি আবুল হাসনাতের নাম পাঠ করেন রিয়াজ। এরপর মহানগরী দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবির মঞ্চ থেকে দফতর সম্পাদককে উদ্দেশ করে বলেন, শোক প্রস্তাব পঠিত বলে গৃহীত হলো।

শাহবাগ থানা আওয়ামী লীগের সভাপতি জি এম আতিকুর রহমান আতিক বক্তৃতায় বলেন, আসন্ন কমিটিকে চাঁদাবাজ-সন্ত্রাসমুক্ত দেখতে চাই। এ কথা বলার সঙ্গে সঙ্গে উপস্থিত অধিকাংশ নেতাই হই হই করে ওঠেন। এ সময় হট্টগোল সৃষ্টি হয়। তারা বলেন, গুলিস্তানের বিভিন্ন দোকান থেকে নিয়মিত চাঁদা উত্তোলনকারী ব্যক্তিই ‘চাঁদাবাজের’ বিরুদ্ধে কথা বলেন। পরে মহানগরীর সভাপতি-সাধারণ সম্পাদকের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

এ প্রসঙ্গে দফতর সম্পাদক রিয়াজ উদ্দীন রিয়াজ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘সাবেক সভাপতি গাজী গোলাম মোস্তফা সাহেবের নাম বাদ পড়েছিল, মেয়র হানিফের নাম নয়। শোক প্রস্তাব পাঠ করার সময় মহানগরীর সিনিয়র সহসভাপতি নুরুল আমিন রুহুল ভুলটি ধরিয়ে দেন। আমি পরে নাম বলেছি এবং শোক প্রস্তাবে অন্তর্ভুক্ত করে নেওয়া হবে বলেও জানিয়েছে।’ 

বৈঠকে উপস্থিত একাধিক নেতা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, অধিকাংশ নেতাই আসন্ন কমিটিতে সন্ত্রাস-চাঁদাবাজ ও পেশিশক্তি মুক্ত কমিটি দেখতে চান। দলের দুঃসময়ে যারা অবদান রেখেছেন কিন্তু বিশেষ কারণে মূল্যায়ন করা হয়নি তাদের যেন আগামীতে মূল্যায়ন করা হয় সে দাবি জানান।  কেউ কেউ বলেন, এখনো ইউনিট, ওয়ার্ড এবং থানায় কমিটি গঠন প্রক্রিয়া শুরু হয়নি। কিন্তু কিছু নেতা বাসাবাড়ি কিংবা ব্যক্তিগত অফিসে গিয়ে দেখা করতে বলেন। তারা নেতা বানিয়ে দেবেন-এমন প্রতিশ্রুতিও দিচ্ছেন।

জবাবে মহানগরী আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবির বলেন, আগামীতে দলের ত্যাগী ও পরীক্ষিত নেতা-কর্মীকে মূল্যায়ন করা হবে। কোনো চাঁদাবাজ, অস্ত্রবাজ, সন্ত্রাসীর স্থান আওয়ামী লীগের কোনো কমিটিতে হবে না।

যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সভাপতি ও ঢাকা-৫ আসনের এমপি কাজী মনিরুল ইসলাম মনু ঢাকা মহানগরী দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘আপনারা যে বক্তৃতা করলেন, তা যেন বাস্তবে প্রতিফলন হয়। পরে যেন টাকার বিনিময়ে কিংবা কোনো মহলের তদবিরের কারণে সন্ত্রাসী-চিহ্নিত চাঁদাবাজ কমিটিতে ঢুকে না পড়ে।’ 

সমাপনী বক্তব্যে ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বলেন, ইউনিট পর্যায় থেকে কমিটি গঠন শুরু করতে হবে। গঠনতন্ত্র অনুযায়ী প্রতি মাসে থানা-ওয়ার্ডে কার্যনির্বাহী সংসদের সভা করতে হবে। চার মাস পর পর বর্ধিত সভা করতে হবে। আজকের (গতকাল) বর্ধিত সভায় বিনা কারণে যেসব নেতা উপস্থিত হননি, তাদের কারণ দর্শানোর জন্য নোটিস করতে হবে। সংগঠন করলে শৃঙ্খলা মেনে চলতে হবে। কাউন্সিলরদের শীর্ষ পদে রাখা যাবে না। যারা বিদ্রোহী হয়েছিল তাদের কোথাও রাখা হবে না।

বৈঠক সূত্র জানায়, দ্রুততম সময়ের মধ্যে কমিটি গঠন, ইউনিয়ন ভেঙে যেসব ওয়ার্ড করা হয়েছে সেগুলোতে আহ্বায়ক কমিটি এবং তিন মাসের মধ্যে টিম গঠন করে ইউনিট কমিটি গঠন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এরপর ওয়ার্ড এবং থানার কমিটি গঠন প্রক্রিয়ার কথা জানানো হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর