বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

আলোচনা ফলপ্রসূ ববি শিক্ষার্থীদের আন্দোলন প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে বরিশাল বিশ্ববিদ্যালয়-ববির আন্দোলনরত শিক্ষার্থী ও পরিবহন মালিক-শ্রমিকদের ফলপ্রসূ আলোচনা সভায় আন্দোলন প্রত্যাহার করেছে উভয় পক্ষ। শিক্ষার্থীরা তাদের মহাসড়ক অবরোধ কর্মসূচি এবং পরিবহন মালিক-শ্রমিকরা তাদের ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন। এর ফলে চলমান অচলাবস্থার নিষ্পত্তি হলো এবং সব পক্ষ এ সিদ্ধান্তের প্রতি সম্মান জানিয়ে বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রা অব্যাহত রাখবেন বলে প্রত্যাশা করেন উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। গতকাল বেলা সাড়ে ১১টায় উপাচার্যের সভাকক্ষে আন্দোলনরত শিক্ষার্থী ও পরিবহন মালিক-শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে সংশ্লিষ্টদের রুদ্ধদ্বার সভা হয়। সভা থেকেই সবাই একমত হয়ে আন্দোলন প্রত্যাহার করেন।

 প্রায় ২ ঘণ্টার সভায় শিক্ষার্থীরা তাদের ওপর গভীর রাতে হামলাকারীদের গ্রেফতার এবং পূর্ণ নিরাপত্তা প্রদানের দাবি পুনর্ব্যক্ত করেন। অন্যদিকে পরিবহন মালিক-শ্রমিকরা রুটে তাদের পরিবহনগুলো নির্বিঘ্নে চলাচলের নিশ্চয়তা এবং গ্রেফতার দুই শ্রমিকের মুক্তির দাবি জানান।

সভায় মেট্রোপুলিশের উপ-কমিশনার মো. মোকতার হোসেন শিক্ষার্থীদের ওপর হামলকারীদের দলমতনির্বিশেষে চিহ্নিত করে গ্রেফতার এবং তাদের পূর্ণ নিরাপত্তার নিশ্চয়তা দেন। অন্যদিকে মালিক-শ্রমিকদের দাবির পরিপ্রেক্ষিতে পুলিশ প্রশাসন গ্রেফতার দুই শ্রমিকের মুক্তি এবং রুটে তাদের বাস চলাচল নির্বিঘ্ন করার প্রতিশ্রুতি দেয়।

এর পরিপ্রেক্ষিতে সভা শেষে এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের প্রতিনিধি ফজলুল হক রাজীব তাদের চলমান মহাসড়ক অবরোধ কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দেন। তবে ফের যে কোনো ধরনের শিক্ষার্থী নির্যাতনের বিরুদ্ধে সবাইকে সজাগ থাকার আহ্বান জানান তিনি।

সভা শেষে বরিশাল জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সুলতান মাহমুদ বলেন, শিক্ষার্থীদের সঙ্গে তাদের কিছু শ্রমিকের ভুল বোঝাবুঝি হয়েছিল। আজ (গতকাল) বিশ্ববিদ্যালয়, জেলা ও পুলিশ প্রশাসনের উপস্থিতিতে সমঝোতা সভায় শিক্ষার্থীদের সঙ্গে ওই ভুল বোঝাবুঝির অবসান হয়েছে।

মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার মো. মোকতার হোসেন জানান, আন্দোলনরত শিক্ষার্থী ও পরিবহন মালিক-শ্রমিকদের সব দাবি মেনে নেওয়া হয়েছে। শিক্ষার্থীদের ওপর হামলাকারীরা যে দলমতের হোক তাদের শনাক্ত করে গ্রেফতারের চেষ্টা চলছে।

উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন জানান, উভয় পক্ষের সব দাবি পুলিশ প্রশাসন মেনে নেওয়ায় দুই পক্ষ তাদের চলমান কর্মসূচি প্রত্যাহার করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর