বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

ব্যয় বৃদ্ধি না করে নির্ধারিত সময়ে প্রকল্প শেষ করার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

সময় ও ব্যয় বৃদ্ধি না করে নির্দিষ্ট বাজেট ও নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ সমাপ্ত করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে দ্রুত প্রকল্প বাস্তবায়নের জন্য একজন কর্মকর্তাকে একাধিক প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে নিয়োগ না দেওয়ার সুপারিশ করে কমিটি। এ ছাড়া কমিটি, আন্তমন্ত্রণালয় কমিটির মাধ্যমে সড়ক, গ্যাস, বিদ্যুৎ ও অন্যান্য ইউটিলিটি নির্মাণ কার্যক্রম যৌথভাবে পরিচালনার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করে। সংসদ ভবনে গতকাল ‘পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আবুল কালাম আজাদ।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম, হাফিজ আহমদ মজুমদার, বীরেন শিকদার, রওশন আরা মান্নান এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে সড়ক দুর্ঘটনা রোধকল্পে গ্রামীণ রাস্তা প্রশস্ত করা, বাঁকা রাস্তা সোজা করার পাশাপাশি সেতু বা কালভার্টের প্রশস্ততা বৃদ্ধি করার সুপারিশ করা হয়।

বৈঠকে জুলাই ২০১৬ থেকে জুন ২০২০ পর্যন্ত ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকালে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সমাপ্ত প্রকল্পসমূহের ওপর সরকারের ‘বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ’ (আইএমইডি)-এর মূল্যায়ন প্রতিবেদন ও ব্যবস্থার বাস্তব অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়।

বৈঠকে পরিকল্পনা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব), ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সিনিয়র সচিব), স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, বাস্তবায়ন, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব), সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, সেতু বিভাগের সচিব, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির মহাপরিচালক (সচিব), বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর