শিরোনাম
শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

রংপুরে আলুর বাম্পার ফলন দাম নিয়ে চিন্তা

মাঠে নেমেছে মজুদদার সিন্ডিকেট

নজরুল মৃধা, রংপুর

কয়েক মাস আগে বাজারে আলুর দাম ভালো পাওয়ায় রংপুর অঞ্চলের কৃষক এবার বেশি পরিমাণ জমিতে আলুর আবাদ করেছেন। অনুকূল আবহাওয়ায় ফলনও ভালো হয়েছে। তবে দাম নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন কৃষক। তাদের ধারণা ফুলকপি-বাঁধাকপির মতো আলুর দাম পড়ে গেলে হাজার হাজার কৃষক পথে বসবে। অনেকেই বাড়তি লাভের আশায় ধারদেনা করে আলুর আবাদ করেছেন। এদিকে পাইকার নামধারী এক শ্রেণির মজুদদার সিন্ডিকেট কৃষকের কাছ থেকে কমদামে আলু কিনে মজুদ করতে শুরু করেছেন।  রংপুর নগরীর অদূরে খাসবাগ এলাকার আসাদুজ্জামান ২ একর, আমিন মিয়া ৩ একর, রুবেল মিয়া ৪ একর, মকবুল হোসেন সাড়ে ৪ একর, দুলাল মিয়া ১০ একর, পীরগাছার কল্যাণী ইউনিয়নের বুলবুল মিয়া ৩ একর জমিতে আলুর আবাদ করেছেন। তাদের অনেকেই জমি থেকে আলু উত্তোলন করতে শুরু করেছেন। কিন্তু পাইকারি বাজারের আলুর দাম অনেক কম হওয়ায় তারা হতাশ হয়ে পড়েছেন। তারা জানান, বর্তমানে পাইকাররা প্রতিমণ আলু ৩৬০ টাকা থেকে ৩৮০ টাকায় ক্রয় করছেন। এ অবস্থা চলতে থাকলে পুঁজি হারিয়ে তারা পথে বসবেন। এদিকে খুচরা বাজারেও প্রতিকেজি আলু বিক্রি হচ্ছে ১২ থেকে ১৫ টাকা কেজি। চাষিরা অভিযোগ করেন এক শ্রেণির ব্যবসায়ী সিন্ডিকেট চাষিদের কাছ থেকে কম দামে আলু কিনে মজুদ করছেন। কৃষকের ঘরে যখন আলু থাকবে না তখন তারা কয়েকগুণ বেশি দামে ওই আলু বিক্রি করবেন। রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, রংপুর অঞ্চলের ৫ জেলায় এবার ৯৩ হাজার ৩৫০ হেক্টর জমিতে আলু আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সেখানে আলুর আবাদ হয়েছে ৯৭ হাজার ৩৫ হেক্টর জমিতে।

 লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ৯৫ শতাংশ বেশি জমিতে এবার আলুর আবাদ হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৩ লাখ ৬৭ হাজার ৬৯০ মেট্রিক টন। সবচেয়ে বেশি আলুর আবাদ হয়েছে রংপুর জেলায়। এই জেলায় ৫৩ হাজার ৪৪৫ হেক্টর জমিতে আলুর আবাদ হয়েছে। কৃষি অফিসের তথ্যমতে বৃহস্পতিবার পর্যন্ত ৪৮ শতাংশ জমির আলু কৃষক ঘরে তুলেছে। পুরো আলু উত্তোলন হলে দাম আরও কমে যাওয়ার শঙ্কা করছেন চাষিরা।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্যান বিশেষজ্ঞ মেসবাহুল ইসলাম বলেন, এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আলু উৎপাদন হয়েছে। ফলনও ভালো হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর