শনিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

ভিন্নমত রুদ্ধ করার হাতিয়ার ডিজিটাল নিরাপত্তা আইন : রব

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ডিজিটাল আইনে কারাবন্দী লেখক মুশতাক আহমেদের মৃত্যু সরকারের চরম নিষ্ঠুরতার আরেকটি বহিঃপ্রকাশ। আমরা এই ধরনের মৃত্যুর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। অবিলম্বে এর বিচার বিভাগীয় তদন্ত দাবি করছি। ডিজিটাল আইন ভিন্নমতকে রুদ্ধ করা এবং গ্রেফতার ও হত্যা করার হাতিয়ারে পরিণত হয়েছে। আমরা এই কালাকানুনের অবিলম্বে প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছি। গতকাল  জেএসডি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক  প্রয়াত নূরে আলম জিকুর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।  আ স ম আবদুর রব বলেন, অন্যায়, অনিয়ম এবং বেআইনি কার্যকলাপকে সরকার বন্ধ না করে প্রশ্রয় দিয়ে রাষ্ট্রের বৈধতা প্রশ্নবিদ্ধ করেছে।

রাষ্ট্র নির্মিত হয়েছে আইনের মাধ্যমে দেশ পরিচালিত হবে বলে; কেউই আইনের ঊর্ধ্বে নয়। সবার ক্ষেত্রেই আইন সমভাবে প্রযোজ্য হবে। কিন্তু সরকার তার অবৈধ ক্ষমতাকে সংহত করার জন্য রাষ্ট্রের অভ্যন্তরের সব অন্যায়, অবৈধ এবং বেআইনি কার্যক্রমকে প্রশ্রয় দিয়ে যাচ্ছে।

তিনি বলেন, রাষ্ট্র নিজেই বেআইনি কাজের উৎসে পরিণত হয়ে রাষ্ট্রীয় স্পর্শকাতর প্রতিষ্ঠানসহ সব প্রতিষ্ঠানকে নৈতিক ও কাঠামোগতভাবে দুর্বল করে দিচ্ছে। এভাবে চলতে থাকা রাষ্ট্র বেশিদিন টিকতে পারে না। গণঅভ্যুত্থানের মাধ্যমে এই সরকারকে অপসারণ করা ছাড়া ধ্বংসাত্মক রাষ্ট্র মেরামতের আর কোনো বিকল্প নেই। 

আলোচনা সভায় সভাপতিত্ব করেন দলের কার্যকরী সভাপতি সা কা ম আনিছুর রহমান খান। বক্তব্য দেন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, কার্যকরী সভাপতি মোহাম্মদ সিরাজ মিয়া, কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, সহসভাপতি কে এম জাবির, গিয়াস উদ্দিন চৌধুরী, কামাল উদ্দিন পাটোয়ারী, বেলায়েত হোসেন বেলাল প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর