সোমবার, ১ মার্চ, ২০২১ ০০:০০ টা

রোহিঙ্গা ক্যাম্পে সতর্কতার সঙ্গে দায়িত্ব পালনের সুপারিশ

সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গা স্পর্শকাতর ইস্যু হওয়ায় এবং এর সঙ্গে আন্তর্জাতিক মহল জড়িত থাকায়, রোহিঙ্গা শিবিরে সমাজসেবা অধিদফতরের মাধ্যমে পরিচালিত বিভিন্ন কার্যক্রম সতর্কতা ও গুরুত্বের সঙ্গে প্রতিপালনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত ‘সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র দশম বৈঠকে এ সুপারিশ করা হয়। এর আগে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কমিটিকে জানানো হয়, সমাজসেবা অধিদফতরের মাধ্যমে পরিচালিত রোহিঙ্গা শরণার্থী শিবিরে বিভিন্ন প্রকল্পের মেয়াদ চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি ও জনবল নিয়োগের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। অর্থ মন্ত্রণালয়ের ছাড়পত্র পাওয়া গেলেই জনবল নিয়োগ চূড়ান্ত হবে।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি রাশেদ খান  মেনন। সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সাগুফতা ইয়াসমিন, নাসরিন জাহান রতনা, আ. কা. ম. সরওয়ার জাহান, আরমা দত্ত, শবনম জাহান, কাজী কানিজ সুলতানা এবং বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান বৈঠকে অংশগ্রহণ করেন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, কমিটি সামাজিক নিরাপত্তা কার্যক্রমের সুবিধাভোগীদের জন্য ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম-এমএস ডাটাবেজ তৈরি এবং সব ভাতা জিটুপি পদ্ধতিতে পাঠানোর সুপারিশ করে। পাশাপাশি গাজীপুর জেলার টঙ্গীর শিশু উন্নয়ন কেন্দ্র ও কোনাবাড়ী শিশু উন্নয়ন কেন্দ্র (বালিকা)সহ যশোর জেলার পুলেরহাট শিশু উন্নয়ন কেন্দ্র (বালক)-এর ব্যবস্থাপনা কার্যক্রম উন্নত ও নিয়মিত মনিটরিং করার সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে ‘শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ)’ নিয়ে চলমান তদন্ত শেষে কমিটির কাছে প্রতিবেদন দাখিলের সময়সীমা বাড়ানোর সুপারিশ করা হয়।

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দফতর সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর