মঙ্গলবার, ২ মার্চ, ২০২১ ০০:০০ টা

শুরু হচ্ছে ৫৭ দেশের তরুণদের শিল্পকর্ম নিয়ে প্রতিযোগিতা

নির্বাচিত ১০০টি চিত্রকর্ম নিয়ে হবে প্রদর্শনী

সাংস্কৃতিক প্রতিবেদক

ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)-ভুক্ত ৫৭টি দেশসহ বিশ্বের ছয়টি অঞ্চলের তরুণশিল্পীদের শিল্পকর্ম নিয়ে শুরু হচ্ছে দেশে ‘ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০-২০২১ : বঙ্গবন্ধু ইযুথ আর্ট কম্পিটিশন’। ওআইসির বাংলাদেশের রাজধানী ঢাকাকে ‘ওআইসির যুব রাজধানী ২০২০’ ঘোষণা উপলক্ষে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ওআইসির সদস্যভুক্ত দেশগুলোর ১৮ থেকে ৩৫ বছর বয়সী যেকোনো ধর্মের শিল্পীরা এবং এর বাইরের দেশগুলোর শুধু মুসলিম সম্প্রদায়ের শিল্পীরা ‘কন্টেম্পরারি আর্ট, ক্যালিগ্রাফি, ফটোগ্রাফি ও গ্রাফিক ডিজাইন’ এ চার বিভাগে নিজ নিজ শিল্পকর্ম নিয়ে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। বাংলাদেশ, মধ্যপ্রাচ্য, এশিয়ার বাকি অংশ, আফ্রিকা অঞ্চল, উত্তর ও দক্ষিণ আমেরিকা এবং ইউরোপ ও অস্ট্রেলিয়া এ ছয়টি অঞ্চলে বিভক্ত হয়ে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতা। অঞ্চলভিত্তিক শিল্পকর্ম নির্বাচন ও আঞ্চলিক পুরস্কার ঘোষণা করা হবে ১ এপ্রিল থেকে ৭ এপ্রিলের মধ্যে। চারটি বিভাগের পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের শিল্পকর্মের পাশাপাশি নির্বাচিত ১০০টি চিত্রকর্ম নিয়ে আগামী ১৫ থেকে ৩০ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালার ভার্চুয়াল গ্যালারিতে অনুষ্ঠিত হবে শিল্পকর্মের প্রদর্শনী। নির্বাচিত ১০০টি চিত্রকর্ম থেকে তিন সদস্যের জুরিবোর্ড কর্তৃক মনোনীত চারজন সেরা শিল্পীকে প্রদান করা হবে গ্র্যান্ড অ্যাওয়ার্ড। ‘বঙ্গবন্ধু এবং বাংলাদেশ’, ‘কভিড পেনড্যামিক’, হিউম্যানিটি ইন রিফুউজি ক্রাইসিস’, ইয়ুথ স্পিরিট ইন টেকনোলজি, ‘ইসলামিক আর্ট’ ও ‘ক্লাইমেট চেঞ্জ’ বিষয়ের প্রতি লক্ষ্য রেখে শিল্পীদের শিল্পকর্ম উপস্থাপন করতে হবে। গতকাল শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান এ আয়োজনের সঙ্গে সংশ্লিষ্টরা।  সংবাদ সম্মেলনে আয়োজনের বিস্তারিত তুলে ধরেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, যুব ও ক্রীড়া সচিব আক্তার হোসেন, আইসিওয়াইএফ প্রতিনিধি ফারদিলা ড্রাইন প্রমুখ।

 ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল উদযাপনের জন্য ওআইসি নলেজ মাস্টার, শেখ হাসিনা ইয়ুথ ভলেস্টিয়ার অ্যাওয়ার্ড, ইন্টারপ্রেনারশিপ স্কিল ডেভেলপমেন্ট অ্যান্ড ইমপ্লয়মেন্ট ক্যাম্প, ফিল্ম ফেস্টিভাল, ডিবেট কম্পিটিশন, আর্ট এক্সিবিশন, স্কাউট কনফারেন্স ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট এবং হলি কোরআন রিসাইটেশন কম্পিটিশন বছরব্যাপী এ আটটি অনুষ্ঠানের উদ্যোগ নেওয়া হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

প্রতিযোগিতাভিত্তিক এ আয়োজনে উপযুক্ত শিল্পী নির্বাচনের লক্ষ্যে গতকাল শুরু হয়েছে নিবন্ধন। ৩১ মার্চ পর্যন্ত চলবে এ রেজিস্ট্রেশন প্রক্রিয়া।  www.dhaka.oicyouthcapital.com/ bangabandhu-youth-art-competion আগ্রহীদের এ ঠিকানায় নিবন্ধন করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর