শুক্রবার, ৫ মার্চ, ২০২১ ০০:০০ টা
সেমিনারে বক্তারা

এনভায়রনমেন্টাল ক্রাইম নিয়ে ভাবতে হবে এখনই

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

পরিবেশ নষ্ট বা পরিবেশের ক্ষতি করা অপরাধ। পাহাড় কাটা, নদী-খাল দূষণ করা, পরিবেশ-প্রকৃতিকে বিরক্ত ও বিনষ্ট করা- সবই বড় অপরাধ। তাই আমাদের এনভায়রনমেন্টাল ক্রাইম নিয়ে এখনই ভাবতে হবে। সঙ্গে সিদ্ধান্ত গ্রহণ ও পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গতকাল দুপুরে পরিবেশ অধিদফতর চট্টগ্রামের উদ্যোগে হালদা সভাকক্ষে ‘পাহাড় কর্তন : সমস্যা ও করণীয়’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মুখ্য আলোচক ছিলেন চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম, মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইনস্টিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেসের অধ্যাপক ড. মোহাম্মদ মোশাররফ হোসেন, বিশেষজ্ঞ আলোচক ছিলেন চবির ইনস্টিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেসের অধ্যাপক ড. মোহাম্মদ আল-আমীন ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন।

মুখ্য আলোচক মো. জাফর আলম বলেন, পরিবেশের সব বিষয় নিয়ে সাধারণ মানুষ পরিবেশ অধিদফতরকেই সবসময় কাঠগড়ায় দাঁড় করায়। কিন্তু পরিবেশের অনেক শাখা-প্রশাখা আছে। প্রতিটি শাখাকেই রক্ষা করা পরিবেশের জন্য জরুরি। তাই পাহাড়, জলাশয়, খাল-বিল, নদী- এসব রক্ষা করতে হবে আমাদের স্বার্থেই। সবার ঐক্যবদ্ধ প্রয়াসেই।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর