সোমবার, ৮ মার্চ, ২০২১ ০০:০০ টা

পাড়ি দিতে হবে আরও বহু পথ

----- আইজিপি

নিজস্ব প্রতিবেদক

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, ‘অভাব আর দারিদ্র্য এখন ইতিহাস। আমাদের ছোট ছোট ব্যর্থতা দূর করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে হবে। আমরা এসেছি অনেক দূর, আমাদের পাড়ি দিতে হবে আরও বহু পথ।’ গতকাল রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনসে ঐতিহাসিক ৭ মার্চ ও বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ প্রাপ্তিতে আনন্দ উদ্্যাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দেশব্যাপী ৬৬১টি থানায় এ উদ্্যাপন অনুষ্ঠিত হয়। আইপি বলেন, বাঙালি জাতির অস্তিত্বের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

এ জন্য ৭ মার্চ উদ্্যাপন করতে হবে হাজার বছর ধরে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সামাজিক, রাষ্ট্রীয় ঐক্য নিয়ে কাজ করতে হবে। ?স্বাধীনতার পাঠক নিয়ে অনেক বিনোদন দেখা যাচ্ছে উ?ল্লেখ ক?রে তি?নি বলেন, ‘এ ধরনের তামাশা বন্ধ করতে হ?বে। প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে ১৮ কোটি মানুষের ৩৬ কোটি হাতের সম্মিলিত প্রয়াসে আমাদের উন্নয়নশীল দেশে উত্তরণ ঘটেছে। অগ্রযাত্রায় শ্রম ও ঘাম রয়েছে। এই অগ্রযাত্রার পথ সহজ ছিল না।’

পুলিশপ্রধান বলেন, ১৯৭১ সালে চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন তিনি। দারিদ্র্যের কঠোর রূপ তিনি দেখেছেন। ক্ষুধা-দারিদ্র্য নিয়তি হিসেবে মেনে নিয়েছিল তখনকার মানুষ। তিনি বলেন, ‘দারিদ্র্যের বিভীষিকাময় ইতিহাস মনে পড়লে এখনো শিহরিত হই। ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছেছে, রাস্তাঘাটের উন্নয়ন হয়েছে। নতুন প্রজন্মের কাছে দ?ারিদ্র্যের কো?নো ধারণা এখন নেই। শিশুরা জা?নে না দ?ারিদ্র্য কী।’

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়া তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ৭ মার্চের ভাষণের প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি করোনাকালে পুলিশের প্রশংসা করে  বলেন, বর্তমান করোনায় পুলিশ ফ্রন্টলাইনার হিসেবে কাজ করেছে।

অতিরিক্ত আইজিপি ড. মো. মইনুর রহমান চৌধুরী বলেন, ‘বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা এ দেশ পেতাম না।  তলাবিহীন ঝুড়ি থেকে দেশ এখন উন্নয়নের মহাসড়কে।’ পুলিশ সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, জনসাধারণের সঙ্গে ভালো আচরণ করার চেষ্টা করতে হবে।

সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার মাহবুবুর রহমান বলেন, বঙ্গবন্ধু ৭ মার্চ সাবলীলভাবে এক?টি অনন্যসাধারণ ভাষণ দিয়েছেন। ৭ মার্চের ভাষণের ঐতিহাসিক তাৎপর্য রয়েছে।

চিত্রনায়ক আলমগীর বলেন, ৭ মার্চের ভাষণে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘আমাদের কেউ দাবায়া রাখতে পারবা না।’ তাঁর সুযোগ্য কন্যা শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা পেরিয়ে দেশকে উন্নয়নের দিকে নিয়ে যাচ্ছেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার) সিটিটিসির প্রধান মো. মনিরুল ইসলাম বলেন, বাংলাদেশ যে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে, এর ধারাবাহিকতা বজায় রাখতে জঙ্গি নিয়ন্ত্রণসহ অপরাধ দমনে ডিএমপি কাজ করে যাবে।

অনুষ্ঠানের শুরুতে দেশের উন্নয়ন ও অগ্রযাত্রার ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর