বুধবার, ১০ মার্চ, ২০২১ ০০:০০ টা

২৩ শর্তে ঢাকায় সমাবেশের অনুমতি পেল বিএনপি

নিজস্ব প্রতিবেদক

বিএনপিকে রাজধানীতে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছে। আজ দুপুরে খিলগাঁও তালতলা মার্কেটের সামনে মাঠে এ সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশ করতে হলে পুলিশের দেওয়া ২৩টি শর্ত মানতে হবে দলটিকে। দেশব্যাপী নিরপেক্ষ নির্বাচন ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে এ সমাবেশ ডেকেছে বিএনপি। গতকাল বিকালে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে বিএনপিকে সমাবেশের এ অনুমতি দেওয়া হয়। এর আগে ৭ মার্চ সমাবেশের অনুমতি চেয়ে ডিএমপিতে আবেদন করে বিএনপি। আবেদনে মোহাম্মদপুর থানাধীন শহীদ পার্ক মাঠে আজ ১০ মার্চ বেলা আড়াইটা থেকে বিকাল ৫টা পর্যন্ত ঢাকা মহানগর উত্তর বিএনপির উদ্যোগে সমাবেশ করার কথা জানায় দলটি। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে ডিএমপি ২৩টি শর্ত দিয়ে বিএনপিকে সমাবেশ করার অনুমতি দিয়েছে। সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়ালের সভাপতিত্বে দলের নেতারাসহ সব সিটি করপোরেশনের দলীয় মেয়র প্রার্থীরা উপস্থিত থাকবেন। সমাবেশ পরিচালনা করবেন ঢাকা মহানগর উত্তরের সিনিয়র সহ-সভাপতি মুন্সি বজলুল বাসিদ আঞ্জু ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এ এফ এম আবদুল আলিম নকি। কর্মসূচি সফল করার জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। বিপুলসংখ্যক নেতা-কর্মী এতে অংশ নেবেন বলে আশা প্রকাশ করেন তাবিথ আউয়াল।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে রাজধানীতে তেমন বড় কোনো কর্মসূচি ছিল না বিএনপির। এ ছাড়া করোনাকালে তারা বিক্ষোভ সমাবেশসহ শুধু সাংগঠনিক তৎপরতার মধ্যে সীমাবদ্ধ ছিল। ফলে এটিই হচ্ছে একাদশ জাতীয় নির্বাচনের পর রাজধানীতে বিএনপির সবচেয়ে বড় শোডাউন।

৫ ফেব্রুয়ারি পাঁচ বিভাগীয় শহরে ছয়টি সমাবেশ কর্মসূচি ঘোষণা করে বিএনপি। ইতিমধ্যে তিন বিভাগে সমাবেশ করেছে দলটি। আগামী ২০ মার্চ চট্টগ্রামে সমাবেশ হবে। এর আগে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে দুটি সমাবেশ হবে। আগামী ১৬ মার্চ ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে হবে আরেকটি সমাবেশ। এ জন্য নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে, ব্রাদার্স ইউনিয়ন ক্লাব মাঠ ও সোহরাওয়ার্দী উদ্যান- এই তিনটি স্থানের যে কোনো একটিতে অনুমতি চাওয়া হয়েছে।

রাজধানী ঢাকার কর্মসূচি সফল করতে মহানগর বিএনপি নেতাদের পাশাপাশি বিশেষভাবে দায়িত্ব দেওয়া হয়েছে দুই সিটিতে মনোনীত দলের দুই মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ও প্রকৌশলী ইশরাক হোসেনকে। এরই প্রস্তুতি হিসেবে ইতিমধ্যে তারা থানা ও ওয়ার্ড পর্যায়ের নেতাদের নিয়ে কয়েক দফা বৈঠক করেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর