বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১ ০০:০০ টা

সাড়ে ৩ লাখ টন চাল আমদানি করবে সরকার

নিজস্ব প্রতিবেদক

সরকার জি টু জি পদ্ধতিতে ভারত, থাইল্যান্ড ও ভিয়েতনাম  থেকে ৩ লাখ ৫০ হাজার টন সিদ্ধ ও আতপ চাল আমদানির নীতিগত অনুমোদন দিয়েছে । গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৮ম বৈঠক এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১০ম সভায় বেশ কিছু প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। এতে আরও রয়েছে সুইজারল্যান্ড ও সিঙ্গাপুর থেকে ৫২৭ কোটি ২৩ লাখ ৫৪ হাজার ৯০৪ টাকায় ৬৭ লাখ ২০ হাজার এমএমবিটিইউ এলএনজি ক্রয়।

বৈঠক শেষে প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী। তিনি বলেন, আমরা বিভিন্ন সোর্স থেকে চাল আনার চেষ্টা করছি। এর একটাই কারণ যে যদি কোনো জায়গায় ব্যর্থ হলে সমস্যার সৃষ্টি হতে পারে। সেকারণে আমরা রিস্কটাকে মিনিমাইজ করার জন্য বা আরও কমিয়ে আনার জন্য আমরা বিভিন্ন সোর্স  থেকে কেনার ব্যবস্থা করছি।

অর্থমন্ত্রী। জানান, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে অনুমোদনের জন্য ৩টি প্রস্তাব দেয় খাদ্য মন্ত্রণালয়। আর ক্রয় সংক্রান্ত কমিটির প্রস্তাবগুলোর মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১ টি প্রস্তাবনা ছিল। এতে মোট অর্থের পরিমাণ ৬৬৩ কোটি ৪৮ লাখ ১৬ হাজার ৯০১ টাকা। মোট অর্থায়নের মধ্যে সম্পূূর্ণ অর্থই জিওবি থেকে ব্যয় হবে।

তিনি বলেন, ক্রয় কমিটিতে সুইজারল্যান্ড ও সিঙ্গাপুর থেকে এলএনজি কেনার দুটি প্রস্তাব অনুমোদন দিয়েছি। এর মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা কর্তৃক ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি ভ্যাট ও ট্যাক্সসহ সর্বোমোট ২৭৮ কোটি ৭০ লাখ ২৫ হাজার ১২৪ টাকায় অটো ট্রেডিং এজি সুইজারল্যান্ড এর কাছ থেকে আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া বৈঠকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক এ জনপথ অধিদফতর কর্তৃক ‘কুড়িগ্রাম (দাসেরহাট) নাগেশ্বরী- ভুরুঙ্গামারী- সোনাহাট স্থল বন্দর সড়ককে জাতীয় মহাসড়কে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ ২ এর পূর্ত কাজ  মো. মঈনউদ্দীন (বাশি) লিমিটেডের কাছ থেকে ১৩৬ কোটি ২৪ লাখ ৬১ হাজার ৯৯৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর